মোল্লার ডাক পরে
- জাবরুল ইসলাম চৌধুরী - সমাজ চিত্র ২৮-০৩-২০২৪

শিশু যখন দুনিয়াতে
জন্ম গ্রহন করে,
নাম রাখিতে আকিকাতে
মোল্লার ডাক পরে ।

প্রসব ব্যাথায় মা জননীর
প্রান ছটফট করে,
কোরআন পড়ে পানি ফুঁকতে
মোল্লার ডাক পরে ।

জমজমাট ঐ বিয়ের আসর
নামাজ কালাম ছেড়ে,
মিয়া বিবির নিকাহ সাড়তে
মোল্লার ডাক পরে ।

জাদু টোনা জ্বীনের আছর
ভূত ফেরতের ডরে,
কোরআন দিয়ে চিকিৎসাতে
মোল্লার ডাক পরে ।

দাঁড়িওয়ালা টুপিওয়াল দেখলে তারা
ঠাট্টা বিদ্রুপ করে,
মৃত্যু মুখে তওবা করতে
মোল্লার ডাক পরে ।

হুজুর দেখলে বিরক্তির ভাব
চেহারা কালো করে,
জুম্মা পড়তে খুতবা দিতে
মোল্লার ডাক পরে ।

মাদ্রাসাওয়ালা দেখলে তারা
সন্ত্রাস জংঙ্গিবাদ আখ্যায়িত করে,
রমজান মাসে তারাবীতে
মোল্লার ডাক পরে ।

কোরবানির গোসত খায়
আরাম আয়েস করে,
ছুরি হাতে কোরবানি দিতে
মোল্লার ডাক পরে ।

নামাজ নাই সাড়া বছরে
দুই ঈদে রং বেরংয়ের পাঞ্জাবী পরে,
ঈদগাহে চলে ঈদের নামাজ পড়িতে
মোল্লার ডাক পরে ।

সিঙ্গাপুরে গিয়েও যখন
চিকিৎসায় কাজ না করে,
সর্বশেষ পন্থা খোঁজে
মোল্লার ডাক পরে ।

বড় বড় ডিগ্রি আছে তবে
জানা নেই জানাযা কেমনে পরে,
বাপ দাদার জানাযা পড়িতে
মোল্লার ডাক পরে ।


জাবরুল ইসলাম
যুক্তরাজ্য

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৯-০৫-২০২০ ১৯:৩৯ মিঃ

লেখা পড়ে মোহিত হলাম।