করোনা ভাইরাস
- মধুকবি ২৫-০৪-২০২৪

হ‍্যা আমি করোনা ভাইরাস, এসেছি চিনের উহান শহর থেকে,
ছড়িয়ে পড়েছি আমি বিশাল এই পৃথিবীর চারিদিকে ;
আমি এসেছি মানব জীবনে হয়ে মৃত‍্যুর বিভিষিকা,
জ্বালিয়ে দিয়েছি সবার অন্তরে নিঃসঙ্গতার দীপশিখা।
কোডিড-নাইনটিন নামে ছড়িয়ে পড়ছি দেশ থেকে দেশান্তরে,
আমি এসেছি তোমাদের সাজান শহর, নগর ও বন্দরে।
আমি এসেছি তাই নিস্তব্দতা নেমে এল তোমাদের শহরে,
কর্মহীন মানুষের হাহাকার শোনা যায় নগরে নগরে।
আমি এসেছি তাই তোমরা করেছো লক ডাউন,
চারিদিকে চলছে প্রচারণা,“ঘরে থাকুন সুস্থ থাকুন”।
আমি এসেছি তাই মুখ থুবরে পড়েছে
মানুষের গড়া যান্ত্রিক সভ‍্যতা,
বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান, বিপনী বিতান,
কোথাও নেই ব‍্যস্ততা।
আমি এসেছি তাই মসজিদ মন্দিরে ভিড় নেই
মৃত‍্যুভয়ে স্বেচ্ছা গৃহবন্ধী হয়েছে সবাই।
আমি এসেছি তাই বিমান বন্দরে শুনশান নিরবতা,
বিমানগুলো মাটি কামড়ে পড়ে আছে ভাঙ্গছেনা নিস্তব্দতা ;
রেলগাড়ী চলছেনা গনপরিবহনও বন্ধ,
অফিস আদালত খুলছেনা মানুষ হরিয়েছে জীবনের ছন্দ।
আমি এসেছি তাই বিশ্ব অর্থনীতি পড়েছে মন্দার কবলে,
দুর্ভিক্ষ আজ দাঁড়িয়ে দুয়ারে,আমার হাত ধরে আসবে বলে।
আমি ভাইরাস করোনা ভাইরাস, ক্ষুদ্র আমি শক্তি সীমাহীন ;
আমাকে চিনতে করেছে ভুল অহঙ্কারী আমেরিকা ও চিন।
কে আছো আজ বধিবে আমারে, কার আছে হিম্মত?
দূরে ঠেলে নয়,কাছে টেনেও নয়, আঁকরে ধরে সেবার পথ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।