মধ্যবিত্ত
- মাসুদুর রহমান (শাওন) ২৫-০৪-২০২৪

মধ্যবিত্ত মস্তিষ্কের আত্মসম্মান বোধ বদলে দেয়,
পেটের ক্ষুধার দুপুর চোখের জোছনা বিলাসে।
ভিতরের অসহ্য ক্রোধের পাহাড় ছাপিয়ে,
চোখে মুখে ফোটায় চকচকে হাসির নক্ষত্র।
মধ্যবিত্ত প্রাণে নতুনের গোপন চাওয়া ঢেকে থাকে,
পুরনো জিনিসে ভালোবাসার চাদরের তলে।
মধ্যবিত্ত মাথার উপরে সূর্যের করুণ ঝলক,
নিমেষেই বদলে যায় শ্রাবণের কালো মেঘে।
মধ্যবিত্ত সংসারেও চাল ফুরায়, ডাল ফুরায়,
হিসেব করে করে গোপনে নিভে যায় চুলার আগুন।
ভিতরে অসহ্য যন্ত্রণা বাইরে সম্মানের ফুলঝুরি,
মধ্যবিত্ত জীবনের সাথে এইতো ঈশ্বরীয় জটিল উপহাস।
তবুও মধ্যবিত্ত মনে থাকে ঈশ্বরের গোপন প্রার্থনা,
অলৌকিক মদদে থাকে পূর্ণ বিশ্বাস।
মধ্যবিত্ত চোখ অন্ধকারে কাঁদতে শিখে গেছে,
আলোতে শিখেছে মেকি হাসিতে বাঁচার নির্মম কৌশল।।
.
১২/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১২-০৫-২০২০ ১২:২৪ মিঃ

কিছু লোককে চাউল তেল দিয়েছে ।