কিছু অপ্রেমি মানুষ
- মাহমুদ রিয়াদ পলাশ - তারা শংকরের কবি ২৯-০৩-২০২৪

খামোখা কেনো ভালোবাসা নিয়ে মশকরা করো
এটা তো এমন হয়না যে ভালোবাসা কেবল
ফড়িংয়ের পাখার রেখার মতো
সবার চোখে তিরস্কার আঁকে, কারো কারো কাছে
এই একটাই চাষাবাদ, রোদেপুড়ে সারিসারি ধানের
সপ্ন বুনে যেতে পারে কাদা মাটির ভেতর।

অপ্রেমিরা কখোনো যদি শুঁকে দেখতো
জামের পাতাগুলোর পিঠ, তাহলে জানতো
কড়েআংগুলের চেয়ে ছোটোছোটো কালো
ভালোবাসা, জন্ম নেবে বলে অপেক্ষায় আছে
তার স্ফুরণ না দেখেই পোড়াতো নিজের নাক
তা না হলে তাদের অশ্লীল বাক্যগুলো
কেনো ঢেকে রাখেনা কফিন ঢাকার চাদরে।

যাদের কুয়োতে ঝাঁপ দেবার সাহস নেই
তাদের নৌকাডুবির গল্প বেমানান
লাল টুকটুকে জুতোর ভেতর কারো পা এঁটে গেলে
প্রথম প্রথম টলোমলো হতেই পারে
তাদের একটু খুঁড়িয়ে হাঁটা দেখলেই যারা
তামাশা দেখার নীলছবি পেয়ে যায়,
তাদের কাছে কোমর দোলানোটাই ভালোবাসা।

তাদের হৃদপিন্ড কাটলে
পুঁজের ক্ষরণ হবে এ আর এমন কি।

০৮.০৫.২০২০
#মাহমুদ_রিয়াদ_পলাশ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।