ক্ষুদ্র ও অনন্ত
- মাহমুদ রিয়াদ পলাশ - শেষ শ্রাবণের গল্প ২৪-০৪-২০২৪

কালো মেঘ খেয়ে ফেলে সাদা মেঘেদের পুঞ্জ
ছায়পথ গিলে খাবে ছায়াপথ
সময় খেয়ে নেবে সময়ের গতি, অন্ধকার কণারা
হাত বাড়াবে আলোর গোপন দুর্বলতায়।

তোমার অপেক্ষা শেষ হলে
একদিন মেয়াদোত্তীর্ণ হবে পৃথিবী ও সুর্যের সংসার,
সুদর্শণা মোহিনী মেঘ নীল আগুনের কেশ ছড়াবে
ক্ষুদ্রতা ভরা পৃথিবীর জলে স্থলে,
তার ফুটন্ত পুর্ণিমার অসংকোচ নিশ্বাসে পুড়ে
ছাই হয়ে যাবে কপট ঘোমটার তলায় মিথ্যের মহাদেশ।

ক্ষুদ্রতা ও অনন্ত মিশে গেলে সেই দিন পরমশুন্যে
অন্ধকার ছাড়া কিছুই রবে না কোনোখানে,
তারপর আমাদের পুনরুত্থিত সত্ত্বারা খুঁজে নেবে
আঁধারে চোখ মেলে দেখার কৌশল।

পরম ক্ষুদ্র ও অনন্তে আজও নেই ভেদের দেয়াল
সব কিছু মিলে একাকার।

২৩.০৪.২০২০
#মাহমুদ_রিয়াদ_পলাশ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।