কবি আলমগীর চৌধুরীর জন্য
- মাহমুদ রিয়াদ পলাশ - তারা শংকরের কবি ২৮-০৩-২০২৪

কবি তোমার কালো দাড়ির জেলখানা কে ভাংছিলো?
দাড়ি যদি গারদের শিকের মতো
গাঁথা রইলো দেহের বিন্দু বিন্দু কনিকার ভিতর
তাইলে দেখোনা তোমার কবিতার খাতা খুইজা
কত কনিকার দুরত্ব দিয়া বানাইছে
তোমার দেহের মহাজগত।

আসমানের তারার মতো তুমিও
মহাজগত ভরা বিসর্গের বিন্দু, মহানকশার মহাদুরত্বে
তোমারে দাঁড় করাইয়া কে রাখছে বাইন্ধা
দুইহাতের দুই দিকে দ্বিমাত্রিক দুই সুতার জোড়া?

কসমিক করোনার দিনে বিন্দু কেমনে ছড়ায়
আপন বিন্দুর ফটোকপি দিয়া
তার বিন্দু বিসর্গ যদি মানুষের হইত অনুধাবন
তাহইলে বিন্দুর বৃত্তান্তে আবদ্ধ এই জীবনের
বিন্দু বিন্দু উপলব্ধি করতাম, আমি আর তুমি,
নাকি করতাম না?

বিন্দুর মনোগ্রাম পইড়া রইলো
অনিঃশেষ ত্রিমাত্রিক বৃত্তের ভিতর,
তুমি আমি কই থাকি জানো?
ইনফিনিটি সাইজের মহাবৃত্তের এই যে মহাবিশ্ব
তার বিন্দু বিন্দু কনার ভেতর বিন্দু বিন্দু শক্তি
কি পরাক্রমে রাখছে লুকাইয়া,এক মহাপারঙ্গম
সব বিন্দু জোড়া দিয়া কেমনে আঁকে
বিন্দু বিন্দু জলরংগে মহাশক্তির মহাকাব্য?

আমরা তার নীল নকশা কি মগজে করলাম ধারণ?
না এক বিন্দু থাইকা আরেক বিন্দুর দুরত্ব
রইলো বোধের অপার? আমার তোমার
একটা কবিতার নকশায় কত বিন্দুর যোজন?

#মাহমুদ_রিয়াদ_পলাশ
২১.০৪.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।