হত্যার বাজিতে হেরে যাবে মহামারী
- মাহমুদ রিয়াদ পলাশ - তারা শংকরের কবি ২৬-০৪-২০২৪

অতো হাজার শোকের সংবাদ
শুনতে চাইনা, আমার চোখে অতো জল নেই
অতো অসহায়ত্বের বিলাপ
শুনতে চাইনা, আমার বুকে অতো সাহস নেই।

আমাকে আর বলো না
কে নেই কে আছে ভেন্টিলেশনে
কোন পুত্র পালিয়ে গেছে পিতার লাশ ফেলে
চোখের সামনে আর মেলে ধরোনা
টিভির স্ক্রলে মৃতদের সংখ্যা, মানুষের নিরুপায় ভীড়
তুমি জানো, আমি জানি, মানুষ যতোটা অসহায়
তারচে বেশী নিষ্ঠুর, নির্দয়।

অতো মানুষের মৃতদেহের প্লাবনে,
কিছু মানুষের সত্যি কোনো ভাবনা নেই,
তারা সেই কবে বুঝে গেছে
মরকে মরকে কমে অংশীদার, উত্তরাধিকারের, লাভের

আমাকে নির্বিকার হতে দাও
লোভের জগতে আদিমকাল থেকে
মানুষই মেরেছে মানুষ, হন্তারক পেয়েছে অভিবাদন
আহা মহামারী, কজন কে মারার ক্ষমতা তোমার?
মানুষের চেয়ে বড় হন্তারক তুমি হবে না,

আমার মগজে প্রতিদিন বিদ্রোহের হুমকি দিয়ো না
হত্যার বাজিতে তুমি অবশ্যই হেরে যাবে মহামারী,
তুমি কি জানো
কার সাথে, কোথায় দাঁড়িয়ে বলা যায়
"বলো বীর, চির উন্নত মম শির"?

#মাহমুদ_রিয়াদ_পলাশ
০৫.০৪.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।