আহা, এ শহরে প্রেমের নিয়ম যদি সহজ হতো
- মাহমুদ রিয়াদ পলাশ - শেষ শ্রাবণের গল্প ২৫-০৪-২০২৪

কষ্টের নিয়মে বসবাস এই শহরে
এতো পথ ঘাট , আনাচ কানাচে, প্রেম হয়ে যায়
কাঁচের ঘের দেয়া বাহারি নাগরা জুতো,
এপাশে ওপাশে ডিসকাউন্টের ফুলঝুড়িবাতি
শুধু নেই এক আঁজলা তৃষ্ণার জল
জলের নিয়ম আটকে দিয়েছে নগর নিয়মের ফিল্টার
আহা যদি নিয়ম একটু শিথিল হতো

হাতের আস্তিনে মুখমোছার নিয়ম এখানে নেই
সারা শহর ঢেকে রাখে কতশত টিস্যুকাগজের দোকান
চোখেচোখে দোলে ভোগ্যপন্যের আরশোলা হবার ছুতো
প্লাস্টিকের বোতলের ভেতর সুর্যোদয় ডিগবাজি খেলে
নিয়মের সর্দিমোছা রুমালের গায়ে কালি হয়, আর প্রেম
উদাসীন দাগকেটে রাখে সন্যাসব্রতের সড়ক বিভাজনে
আহা নিয়ম যদি আরেকটু শিথিল হতো

সবার সামনে তোমাকে জড়িয়ে ধরার নিয়ম নেই
তার পরও সারা বাজার ঘুরে সবাইকে ট্যাক্স দিতে দিতে
বাড়ি ফেরার পথে বুনন ছেড়ে পালায় ব্যাগের সুতো
প্রেম অনিবার্য হবার আগেই
ঘরজুড়ে ছড়িয়ে থাকে নিয়মের ধুলো
অতো নিয়মে নিয়মে প্রেম আর বাড়ে না
আহা, এ শহরে প্রেমের নিয়ম যদি সহজ হতো!

#মাহমুদ_রিয়াদ_পলাশ
১৪.০৩.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।