প্রত্নতত্ত্ব
- মাহমুদ রিয়াদ পলাশ - তারা শংকরের কবি ২০-০৪-২০২৪

আরো আগে,বহু আগে, বহুকাল আগে
কিছু কিছু পাথর বৃক্ষ ছিলো
তাদের শেকড়ের নন্দনগর্ভে গচ্ছিত ছিলো
নাচঘর ফেরা নাকের নোলক।
যুবক বৃক্ষেরা তাতে জুড়ে দিতো
গলে যাওয়া স্ফটিকের মতো প্রেম,
নোলকেরা তাদের উষ্ণ জরায়ু মেলে দিয়ে
কাষ্ঠল তন্তুতে নিভৃতে বুনেদিত
বোতামঘরহীন ঘাসরংগা পিরাণ।
সেই পিরাণের সবুজ রং একদিন
লাল পাথর হতে হতে প্রত্ন হলো।

মানুষেরা সব জানতো,
ইতিহাস অজানা থাকেনা কারো।
তারপরও কিছু অদ্ভুত জলাশয়ের মানুষ
মাটিধুয়ে বের করে পাথর বৃক্ষের শব দেহ
ওদের নোংরা জলে নিজেদের মতো প্রত্নতত্ত্ব লিখে।
যে বৃক্ষেরা পাথর হয়ে গড়েছিল
নোলক ফিরে পাওয়া অট্টালিকার তলদেশ,
পচাজলের পোকারা সেসব পাথরের
ভাঁজ খুলেখুলে সাজায় বিভ্রান্তির মিউজিয়াম,
দুর্বোধ্য আঁকিবুকি কেটে
নাম লিখেদেয় - অচিন প্রত্ন পাথর!

তুমি কি ভাবো পাথরেরা কষ্ট পায়না?

তাই বুঝি তাদের নামের পাশে
অবলীলায় লিখে দাও
পৃথিবীর সবচে' অশ্লীল উচ্চারণ!

১৯/১২/২০১৯
#মাহমুদ_রিয়াদ_পলাশ
( কবিতাটি পুর্বে ফেবু টাইমলাইনে প্রকাশিত)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Mahmud_Riad_Palash
১৪-০৫-২০২০ ২০:২৭ মিঃ

অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা কবি ফয়জুল মহী!

M2_mohi
১৪-০৫-২০২০ ১৯:৫৯ মিঃ

অপূর্ব শব্দ বুনন ।