অপ্রেমিক
- আজমাইল - অ-নামিকা ২৩-০৪-২০২৪

প্রেম কারে কয়, সে আমি বুঝি না।
রাতের আঁধারে স্বপ্নে না-পাওয়া কারেও খুঁজি না।
আবেগের লেশমাত্র ভাগ, না আছে মোর মনে।
নিজের হাতে খুন করেছি নিদারুণ এক ক্ষণে।
মম জীবনাকাশে প্রেমতারা কভু 'রাজিবে না,
ফারহাদের মতো মোর লাগি কেউ সিরি সাজিবে না,
-এই হল মোর একান্ত মনোবাসনা,
প্রেমের কথা বলিবার আগে লীন হোক মোর রসনা,
-এই হল মোর একান্ত মনোবাসনা।।
আমি চিরঅপ্রেমিক, চিরপ্রেমহারা কবি।
বিরহী বলিয়া ডাকিয়া মোরে এঁকো না হিয়ায় ছবি।।
কোন্ যুগে কোন্ প্রেমিক আছিল, হয়ত মুখে মুখে তব রাজে।
হে সুধী, আমারে প্রেমিক বলিও না, আমি সহিতে পারিব না যে!
আবেগের কথা লিখি নাকো আমি আর,
হৃদয়বাসিনী বিশেষণ দিয়া যাচি না কারো দিদার।
আমি লিখিয়া লভি জীবনানন্দ;
আমি লভিতে চাহি না নয়নানন্দ
তোমাদেরই মতো হেরিয়া কারেও,
হৃদয়সাগরে ন্যাকামির ঢেউ
ওঠে না গো আর ওঠে না।
স্বপ্নে তাই হেরিয়া কারেও ঘুম যে আমার ছোটে না।
আমি চিরপ্রেমহারা কবি,
আমি উদি হয়ে রবি
অপ্রেমিকদের আকাশে।
তাহাদের বাতাসে
ভাসিয়া বেড়াক আমার কবিতার যত কথা।
মরমে তাদের উঠুক ফুটিয়া আমার ক্ষতব্যথা।।
দোহাই খোদার আমারে কেহ বলিও না প্রেমিক কলমচি,
প্রেমের কথা লিখবে মোর কলম? ছিঃ!
যখন পরপারে চলে যাবে এই কবি আজমাইল,
হে পাঠক, তখন যেন দৃপ্ত কণ্ঠে বোলো, " 'প্রেম' মাছ কভু ধরে নি সে চিল।"

আমি কাহারেও ভালোবাসি নি
আর এখনও কাহারেও বাসি না।
তোমাদের মতো কাহারেও হেরে হাসি নি
আর এখনও আমি হাসি না।।
আড়চোখে কাহারেও দেখি না
পথ ভুলে কভু বেপথে চলিয়া।
তোমাদের মতো ভালোবাসা মোর মেকি না
কাটাই না দিন নিজের সাথে ছলিয়া।।
তোমাদের মতো মিছে বাক্যসুধায় গলি না,
ন্যাকা ন্যাকা কথা বলতে অত পারি না।
হাঁটু গেড়ে বসে ন্যাকামির ঢং-এ আপন কর্ণ মলি না,
কিছু মিছে আশ্বাসে কাহারো হৃদয় সংহারি না।।

না আছে মোর কোনো মায়াবিনী কামিনী
কাহারেও বলি না, 'হবে কি মোর ভামিনী?'
আমি বুঝি নাকো 'প্রেম' কী!
কাহারও রূপ জিনিয়াছে হেম কি?
-না তেমন রমণী নেই, নেই, নেই
আমি তাই আমিময় আমার আমিতেই।
সাগরের গভীরেও ঊর্মিরা খেলা করে
সফেন জলরাশির গভীরের গুমোট অন্ধকারে;
তবুও আমার হৃদয়সাগরে প্রেমোল্লাসে
অথবা প্রণয়িণী দর্শনের ক্ষণিক ত্রাসে
প্রেমানন্দে কোনো লহরীও ওঠে না
না, কখনো না, সে সানন্দে ছোটে না।
অতিমারির করাল গ্রাসে পৃথিবী মৃতপ্রায়
হয়ত তাহা মিথ্যুক প্রেমিকদের কৃতপ্রায়।
যদি কভু মোর স্রষ্টা রুষিয়া
চিরকালের মতো শ্বাস দেন রুধিয়া
ব্যাভিচারী মিথ্যুক প্রেমিকদের দুষিয়া,
আমি নিশ্চিত, পৃথিবী হবেই মুক্ত।
যদি কভু মোর স্রষ্টার আদেশে
প্রাণ ফিরে পায় খুন-হওয়া লাশে
আমি নিশ্চিত, লাশেরা উল্লাসে
বহু প্রেমপিপাসুর নামের পাশে
খুনী বিশেষণ করবেই যুক্ত।
আমি তাই চির-অপ্রেমিক, চিরপ্রেমহারা কবি
আমার রব জানে, জানে প্রভাতের রবি।
প্রেম আর হেম যদি একসাথে কেহ পায়
দু'টির মধ্যে একটি যদি নেওয়া যায়
সিংহভাগই হেম নেবে প্রেমেরে বলিয়া গুড বাই।
আমি চিরঅপ্রেমিক-চিরপ্রেমহারা কবি তাই
নিঠুর নহি, কপট নহি, তবুও হৃদয়ে প্রেম নাই।।



... সেখ আজমাইল
গলাতুন, ০৫/০৬/২০২০
রাত্রি ১১:৩৭, শুক্রবার

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।