পাঁচফোড়ন
- Tonoy Chowdhury - শ্রূয়মাণ ২৯-০৩-২০২৪

দেখেছি দুচোখ ভরে
নিরতিশয় সন্ধ্যা আস্পদে ঘাসে ছড়িয়েছে,
অভিমানে আকাশ ভরা তারা
মেঘের স্তনের আড়ালে
মুখ লুকিয়ে— অবসরের বৃদ্ধের মতো,
ক্ষুরক্ষুণ্ন একরোখা স্বভাবে
অন্ধকারের আমন্ত্রণে নিখোঁজ।
আম্রবাগানে ঝিঁঝিঁ পোকার
শব্দ শুনেছি,
যেখানে অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র চাঁদের মেলা;
চুপ হয়ে আছে নৈঃশব্দ্যে'র বন্দনায়,
গভীর রজনী'তে তাঁদের নিস্তব্ধতা
ভোরে ঘাসের শিশিরে জমতে জমতে এক বিরাট সকালের আরম্ভ।
দাঁড়িয়েছে বৈশাখের একঠাঁই রোদ;
উঠানে ছাড়িয়ে থাকা ধানের উপর—
অনন্তে পাঁচফোড়ন নিদাঘক্লিষ্ট!
কিছু পাখির ঠোঁটের ভিতরে ধান-রোদের,
অপরূপ রণতূর্য যাদুমনস্কের তন্দ্রায় আচ্ছন্ন।

২৮ বৈশাখ, ১৪২৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।