ছড়াঃ এককাপ রংচা
- মাহমুদ রিয়াদ পলাশ - ভরদুপুরে ভরাডুবি ২৯-০৩-২০২৪

জলে ভরা চায়ের হাঁড়ি
টগবগ দৌড়ঝাঁপ
পাশে রেডি ছাঁকনি, চামচ
এবং চায়ের কাপ!

পাতার গুঁড়ো দানা দানা
ছড়িয়ে দিলেই চা
লেবুর টুকরো চিপে দিয়ে
ফুঁ জুড়িয়ে খা!

হঠাৎ একি চায়ের গুড়ো
হচ্ছে শ্রমিক চাষা
মাথায় আমার বুনছে বাবুই
মেটাফোরের বাসা!

ফুটন্ত এই হাঁড়ি দেখি
হলো নগর গ্রাম
শ্রমিক চাষার দেহ ফুটছে
নিংড়ে নিচ্ছে ঘাম!

এমন তরো ভাবনা হলে
লোকে বলবে কি
বামের ব্যামো ধরলো নাকি
যা চ্চলে যা ছি!

আমি তবু ঘোর লাগিয়ে
ঢালছি সে ঘাম কাপে
ব্যবসা মেশাই, প্রফিট মেশাই
চামচ চামচ মাপে!

নিট প্রফিটের কাপটা ভরে
ঢেলে নিলাম ছেঁকে
আঁতকে উঠি ভুলের ঘোরে
চায়ের রংটা দেখে!

জমাট বাঁধা রক্ত রংগের
কড়ক চায়ের লিকার
একটা মজুর চিপে দিতেই
কাটলো রংয়ের বিকার!

ছাড়ো এসব এমন চা তো
হর হামেশাই খাই
চায়ের চেয়ে মজার টনিক
কোথায় বলো পাই!

১১.০৫.২০২০
#মাহমুদ_রিয়াদ_পলাশ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

Mahmud_Riad_Palash
১৭-০৫-২০২০ ১৩:৪৩ মিঃ

অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা কবি আবু আফফান । শুভেচ্ছা ও শুভকামনা রইলো।

Mahmud_Riad_Palash
১৭-০৫-২০২০ ১৩:৪১ মিঃ

অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা কবি ফয়জুল মহী । শুভেচ্ছাওশুভকামনাঅফুরা!

M2_mohi
১৬-০৫-২০২০ ২০:১৮ মিঃ

মনোমুগ্ধকর

sazedul
১৬-০৫-২০২০ ১৫:২৮ মিঃ

সুন্দর ছড়া কবিতা