আলো দূরত্ব
- রনি পারভেজ - নীল খামের চিঠিতে আলোড়ন ২৪-০৪-২০২৪

আলো দূরত্ব
© jdspeach.simdif.com

জানি বহুদিন পর-
আঁধারি রাতের শূন্যতা ভালোভাবেই
আত্মার অভয়ারণ্যে নিগূঢ় রহস্য অপরাপর
নিজে নিজেই বলছি আমি আর আমি নেই!

কত বেলা বয়ে গেছে
সময় ঘর্ষণে ছিঁড়েছে প্রেম প্রেমিকের মহড়া
আশার প্রদীপ জ্বালিয়ে ভ্রান্তিও কেটেছে
লাগেনি শুধু ভাঙ্গা হৃদয়টা আর জোড়া।

একথা সেকথা বলি হরেক কথা
অতীত জীবনের দৃশ্যপটটা আজতো ঐতিহ্য
বলা যায় ভুলে গেছি দায়সারা কাণ্ডে অযথা
মোটের উপর খেয়াল শুধু বেড়েছে ধৈর্য্য।

আজ আমি অন্যকারো বিছানায় ঘুমাই
কই তাকে নিয়ে তো সোনালী দিনে স্বপ্ন দেখিনি,
তবু দেখ সাংসারিক পুলকের কমতি নাই
কোল জুড়ে নতুন জীবন, হয়ে আছি অর্ধাঙ্গিনী।

তুমি ছিলে আমার প্রেমিক পুরুষ
আজ তুমি কোথায় আমার একদম অজানা
কত কেঁদেছি অভিমানে, হারিয়েও গেছে হুঁশ
মনের পাড়ায় আর নেই তোমার আনাগোণা।

তবে তোমাকে ঠিক ভুলিনি আমি
কেন জানি খুব চেষ্টা করেও পারি না মুখটা স্পষ্ট করতে
জোছনার আলোয় শুধু শুধুই বাড়ে গোঁড়ামি
হাত বাড়াই বারংবার পারি না ধরতে।।

দ্বিতীয় পর্ব

আজো টিকে থাকার অধিকার আছে
সিগারেটের ছাই, এসট্রে আর দিয়াশলাই নিয়ে
দুঃস্বপ্নে মাতবো বলে জাগ্রত রাত সমাজে
চাঁদের আলোয় রেখেছে খানিকটা ভাবিয়ে।

ছন্নছাড়া বেহাল দশার উর্বর জীবন
আপাত দৃষ্টিতে ঠিক আছে ভেতরে চুরমার
কেউ নেই আজ কান পেতে শুনে হৃদয় স্পন্দন
হারিয়ে ফেলেছি অস্তিত্ব যেন ছিলোই হারাবার।

আজ কত কি আছে শুধু একটা তুই নেই
প্রেমিক পুরুষ যে আজ পরপুরুষ হয়ে গেছে
তোর ছবি আঁকি তুলিহীন কল্পনার ক্যানভাসেই
আমার আমি যে তোর মাঝে থমকে রয়ে গেছে।

সেদিন সময়ের অজুহাতে ছেড়েছিলি হাত
আমি অপারগ ছিলাম জীবনের তাগিদে
কিংকর্তব্যবিমূঢ় জীবনের দৃশ্যপটে আর হয়নি হালনাগাদ
অন্য মানুষ! আমার ভাবতেই হয় অসুবিধে।

তোর জায়গায় কাউকে দাঁড় করাতে পারবো না
আমি যে সময়ের প্রান্তে আমার মত
চাঁদের আলোয় তোকে ছুঁবোও না
জীবন্ত মৃতের মত লালিত রাখবো দূরত্বের ক্ষত।।

#JD

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।