মিথ্যে লড়াই
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৫-০৪-২০২৪

মিথ্যে লড়াই
অচিন্ত্য সরকার


লড়াই কিসের মিথ্যে,কিসের এতো দক্ষলদারি,
বাড়ি গাড়ি মন্ডা মিঠাই,প্রাসাদ কিংবা পাঁচতারা,
কিসের এত জারি জুরি,বাহুবল আর ছলচাতুরি,
বলতে পারি ক'দিন রাজা,কিংবা থাকবে সর্বহারা?


পথিক সবাই অল্প দিনের,সংখ্যা কারো নেই জানা,
রাজা মন্ত্রী মহারথী কিংবা কাঙাল বাঙাল দীনহীন,
মৃত্যুদূত একদিন তো,সবার ঘরেই দেবে হানা,
আসার দিনই ঠিক হয়ে যায়,অজান্তেই ফেরার দিন।


ক্ষণিকের অতিথি সবাই,মিথ্যে দম্ভ অহংকার
যাবার দিন একা সবাই,আত্মীয় বন্ধু সবাই পর,
ক্ষণিক কাটিয়ে যাওয়া কিসের জিৎ কিসের হার,
পড়ে রবে বিদ্যে বুদ্ধি,সাধে গড়া বাহারি ঘর।


ক্ষণ কালের পথ চলায়,সম্বল হোক ভালোবাসা
হৃদয় মাঝে জায়গা পেলে,সার্থক যাওয়া আসা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
১৯-০৫-২০২০ ১২:৫৬ মিঃ

অতুলনীয়