আকাশের তারা
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল ২৯-০৩-২০২৪

চাঁদের সাবান দিয়ে মেঘের ফেনাযুক্ত বিরাট নীল চাদরটাকে চেনো তুমি?

ওটা হল আকাশ।। যেখানে আছে অজস্র জোনাকিপোকার আনাগোনা - ফানুস উড়িয়ে তুমি হাসছো আর আমাকে বলছো ভালোবাসি।।

বৃষ্টি পড়ছে তোমার চোখে এমনটা আমি দ্যাখছি আকাশে -
আর সেই বৃষ্টিতে আমি ভিজছি যাতে তুমি স্বস্তি পাও।।

হিমালয়ের উষ্ণতায় তুমি ফিলামেন্ট তারের মতো কাঁপছো-
পূবের সূর্য হয়ে আমি উদিত হলাম সেই শীতলতা খানিকটা কমাতে।।

তুমি পাহাড় চড়তে চাও বলে আমি তোমার লাঠি হয়ে হাল ধরলাম,আর তুমি আমাকে বাঁধলে তোমার ভরসার দালানে।।

তুমি পাখি হতে চাও দ্যাখে আমি তোমাকে খাঁচা ভেঙ্গে মুক্ত করে দিলাম,আর তুমি আমাকে বিশ্বাসের উড়োজাহাজ করে নিলে।।

তুমি সমুদ্রের বিশালতায় হারাতে চাও বলে তোমাকে আমি উপলব্ধি করালাম,আর তুমি আমাকে সে উপলব্ধির দমকা হাওয়া করে নিলে।।

তোমার ভেজা চুলে গড়িয়ে পড়া ফোঁটা ফোঁটা জল আমার হৃদয়ে আচঁড় কাটে যাতে তুমি ভুলে না যাও আমার স্পর্শ, আমার ভালোবাসা।।

আজ তুমি নেই বলে উবে গেছে আয়োজন, পড়ন্ত বিকেলে
শরৎচন্দ্রের "দেবদাস " পড়ছি,
চশমাটায় ভালো দেখা যায় না-
কোঁকড়া চুলে প্যাচানো মস্তিষ্কে
জট বেঁধেছে, বয়স হয়েছে ষাট।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।