মৃত্যুর মিছিলে লাখো জনতা
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল ২০-০৪-২০২৪

“করোনা” ভাইরাসে সংক্রামিত মৃত্যু –

স্তব্ধ গোটা বিশ্ব।



আকাশচুম্বী বুর্জ খলিফা দাঁড়িয়ে আছে,

পাখা বন্ধ করেছি অসাড় নভেম্বরে

উইন্টার এলো বলে-

তবুও শীত ভর করেছে দেহে-

ফিলামেন্ট তারের মতো কাঁপছি মৃত্যুভয়ে;

তাতে কি? তবুও দ্যাখ

মানুষ মানুষকে খুন করছে,ধর্ষণ হচ্ছে,চালচোরে ছেয়ে গ্যাছে দেশটাই!



জনতার মৃত্যু মিছিল চলছে তো চলছে,

আমরা আছি কোয়ারান্টাইনে-

ভার্চুয়াল জগতে মজা লুফে নিয়ে

আরামপ্রদ উল্লাসে আহা কি শব্দবোমা!



অথচ দ্যাখ না খেয়ে আছে কত জনতা,

দুর্ভোগে আছে কত-শত জনতা;

কেউ ত্রাণ দিচ্ছে কেউ পাচ্ছে –

কেউতো আবার ভুগছে-

মৃত্যুপুরীর বিশ্বে নিখুঁত স্নায়ুযুদ্ধে

রাজনৈতিক প্রোপাগান্ডা,

মিথ্যে মানবতার ফ্রেমবন্দী চলছে অবারিত প্রান্তজুড়ে,

আবার কিছু মিথ্যার ভীড়ে জিইয়ে আছে সত্যের মানবিকতা।



যদি আমার মৃত্যু হয়

আমার ঘরের আয়না আমাকে মুছে ফেলবে-

আমার সহধর্মিণী আমাকে ভুলে যাবে,

আমাকে ভুলে যাবে প্রজন্ম।

তবুও আমি দ্যাখে যেতে চাই,

গোটা বিশ্বের মানুষের হাসির সূর্যালোক ,

স্বস্তির নিঃশ্বাস

সাদা-কালো বর্ণের

মানুষের মিত্রতা,

ব্রাহ্মণ-ক্ষত্রিয়-শূদ্রের একি পাতে ভাত খাওয়া;

দ্যাখে যেতে চাই-

সুন্নী-শিয়ার মিলনমেলা

একি স্রষ্টার প্রার্থনা-

আমি দ্যাখে যেতে চাই,

কয়েদিদের উল্লাস ।

কাঁধে কাঁধ মিলিয়ে শ্রমজীবী মানুষের পরিশ্রমের মূল্যায়ন।

আমি দ্যাখে যেতে চাই

পৃথিবী হোক বাসযোগ্য গ্রহ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
২১-০৫-২০২০ ২২:২৮ মিঃ

Right

1984
২১-০৫-২০২০ ২১:২৩ মিঃ

my›`i