আমি সেই নারী
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল ২০-০৪-২০২৪

দহনে জ্বলে মন,
যুগান্তরের আয়োজন।
আমি তো নারী,
যেমন হই আবেগমাখা কোনঠাসা;
তেমন হই সূর্যের মতো তেজস্বী।

আমি নারী,
আমি তোমাকে বাঁধতে পারি
আবার তোমাকে হাসতে হাসতে ছাড়তেও পারি;
আবার অন্ধকার ঘরে কাঁদতেও পারি।
আমি পারি হাসিমুখে মেনে নিতে,
আবার প্রতিশোধে জ্বলে উঠতে।
হ্যাঁ, আমি সেই নারী।

আমি সেই নারী মাথার চুল বিক্রয় করে
সন্তানকে দুধ পান করাই,
আমি সেই নারী স্বামীর অত্যাচারে
বাপের বাড়ি থেকে যৌতুক আনি;
আমি সেই নারী তোমরা যারা আমাকে
বিজ্ঞাপনে পণ্য বানাও!
আমি সেই নারী আমাকে দেখে লোভনীয় ভাবো,
হ্যাঁ, আমি সেই নারী।

আমি তো পতিতালয়ের পতিতা,
আবার তোমার প্রেমিকা!
আমার অন্দরমহলে যুদ্ধ
আমি আমার নিজের গৃহে অবরুদ্ধ,
কেন জানো? আমি তো ধর্ষিতা।
আমি আবার সেই নারী,
যার ওলোতে পূজা হয়।
হ্যাঁ, আমি সেই নারী।
হ্যাঁ, আমি সেই নারী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

KobiHimel
২২-০৫-২০২০ ০১:০৮ মিঃ

নিপুণতার সাথে নারীর শক্তিগুলোর উপস্থাপন...

M2_mohi
২১-০৫-২০২০ ২১:০৯ মিঃ

সুখময় হোক সাহিত্যে বিচরণ ।