আততায়ী
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল ১৮-০৪-২০২৪

উত্তর মেরু থেকে দক্ষিণ মেরু
ধোঁয়াশা মোনালিসার চিত্রকর্ম
জ্যামিতিক রেখার ছকে
মৃত্যুপুরীর রহস্যময়তা;

সমুদ্রে ডুবে যাওয়া আটলান্টিস নগরীর
সন্ধান মিলেছে প্লেটোর গল্পে,
তবুও যেন মহাবিশ্বের দুর্গপ্রাচীরে আর্তনাদ।।

মাকড়সার জাল ছড়িয়ে আছে দালানে দালানে
থর থর করে কাঁপছে সোমালিয়ার মানুষটি,
রক্ত ঘাম হয়ে শরীর বেয়ে পড়ছে -
মুহুর্তে চারদিকে মানুষ
এরপর যে যার কাজে,
ছমছমে হয়ে আছে শরীর,
চেঁচিয়ে বলছে না,
"হঠাৎ নেই সে"
মৃত্যুর মিছিলে প্রকম্পিত গোড়স্থান।।

বাড়ির চৌকাঠ পেরুতে মৃত্যু ভয়ে কাঁপুনি আসে
ভেসে আসে মার্টিন লুথার কিং এর নিথর দেহ,
ভেসে আসে নাথুরাম নডসে'র অট্টহাসি
এই যেন! এই যেন! মহাত্মা গান্ধীর প্রাণান্ত।।

অশরীরী কারা যেন ফুসফুস বের করে নিল,
ঠিক আব্রাহাম লিংকনের চক্ষু ভেদে বুলেট যাওয়ার মতোই,
নিখুঁত স্নায়ুযুদ্ধ থেকে ছকে আঁকা রেলের চাকা এরপর কোথাও কেউ নেই।।

পূবের আকাশ পশ্চিমে হেলে রক্তিম আভা
আগ্নেয়গিরি অগ্নুৎপাতের লাভা
ছড়িয়ে পড়েছে আততায়ী হয়ে,
নিখিল বিশ্বের ক্ষমতার দৌরাত্ম্যে প্রতিহিংসা চরিতার্থ,
হুমায়ুন আজাদের রক্তমাখা শার্ট
আসাদের আর্তনাদ শুনেনি ওরা-
এরা ধোঁয়াশা, এরা অদৃশ্য
এরা রক্তখেকো মাংসাশী প্রাণী,
এরা নির্দয় এরা যুদ্ধবাজ এরা দানব।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।