পুনর্জাগরণ
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল ২৫-০৪-২০২৪

প্রলয় এসেছে তরুণের শব্দে
বন্দুকের ট্রিগারে চাপ দিতেই,
বক্ষ ভেদে বর্ণ বুলেটে শব্দের ঝঙ্কার।

প্রজ্বলিত অগ্নি
চন্দ্র পোড়ানোর লেলিহান আর্তনাদ,
প্রতিশোধের স্লোগানমাখা
বলিভিয়ার রক্তিম লাভা;

কখনো তুমি আলেক্সান্দরের 'দরিয়ার দানো'
কখনো তুমি কাজী নজরুলের 'প্রলয়শিখা'
কখনো তুমি হুমায়ুন আজাদের গর্জন,
কখনো তুমি নাজিম হিকমতের 'জেলখানার চিঠি'
কখনো তুমি ফররুখ আহমদের গণজাগরণ হয়ে আসো,
পৃথিবীর অন্ধকার আভিজাত্যের দাপট বিস্ফোরিত করতে।

কখনো তুমি আসো সভ্যতার নগ্নতাকে বৃদ্ধাঙ্গুলী দিতে
কখনো তুমি আসো পিতৃহীন সন্তানের পিতা হয়ে;
কখনো তুমি আসো বোনের সভ্রম রক্ষার্থে
কখনো তুমি আসো বিকলাঙ্গ সমাজকে আলোকিত করতে;
কখনো তুমি গৌতম বুদ্ধ হয়ে,
কখনো আসো যীশু হয়ে,
শব্দের খেলাঘরে শব্দ শবদেহ,
অন্ধকার তবে হোক নিঃশেষ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।