নিরামিষভোজী প্রাণী
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল ২৪-০৪-২০২৪

বার দল এসেছে
বাঘা-বাঘা দলের ভীড়ে
ছোট দলগুলো সাহস করেছে।

নিয়মে বাঁধা মোড়কে
গোলপোস্টে জাল পড়া,
দু'টি পক্ষের আমৃত্যু লড়াই।

বুটের লাথিতে কারো পা ভেঙ্গেছে
আবার বাহুর ঘুষিতে ঠোঁট ফেটেছে
পাতানো খেলায় ইনজুরিতে পড়েছে
নিরামিষভোজী মোহামেডান।

মার খাওয়ার অভ্যাসটা এদের পুরানো
কখনো উঠে দু'ঘা দেওয়ার দুঃসাহস এদের নেই,
পালিয়ে বেড়ানো হরিণ-
কখনো কি বাঘের শিকার হতে রেহাই পায়?
মৃত্যুর মিছিলে এরা অনেক এগিয়ে,
দাসত্ব এদের রক্তে মাখা-
সভ্যতা এদের ক্রীতদাস বলে-
এদের জন্য বিপ্লব আসে নি,
এরা নিরামিষভোজী প্রাণী।

রেফারি কেবল নামমাত্র
মানবাধিকার যেখানে বীরাঙ্গনা
নীতি সেখানে অট্টহাসি।

আর এই এভাবেই তাদের প্রস্থান,
বিচারহীনতার ভূঁইফোড়,
লালা চোষানো সভ্যতার বিবেক-
আপাদমস্তক দালালের বিত্তশালী অর্থে
হলুদ কার্ড আর লাল কার্ড ধর্ষণের
নামফলক -
এদের মস্তিষ্কে জমানো বীভৎস ক্রোধে
নিরামিষভোজী প্রাণীর প্রাণান্ত ঘটে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।