হেরে যাওয়ার নিয়ম নেই এখানে
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল ২৬-০৪-২০২৪

হেরে যাওয়ার নিয়ম নেই এখানে,
না কখনো ছিল।
আমি নীলকণ্ঠী,
আমি আমার জগতকে
প্রতিশ্রুতির ইমারতে গড়েছি,
আমি দমকা হাওয়ায় নিজেকে
উড়তে দেইনি,
না, কোনো স্রোতে ভাসিয়ে দেইনি,
আমি অবিচল লক্ষ্যে,
ক্ষুধার্ত বাঘীনির মতো-
সময়কে গতিশীল করেছি,
সেই অমানিশার জন্যে-
যেখানে সর্পের তেজস্বী প্রদীপ্ত,
আমি কেবল বেদনার নীলকে
হাসতে হাসতে উড়িয়ে দিয়েছি,
হ্যাঁ, আমি এবং আমিই
আমার লক্ষ্য একি গড়নে একাকার-
এখানে হেরে যাওয়ার নিয়ম নেই,
না ছিল।
এতটা দূরে না গেলেও পারতে।
তবে যাও কতটা দূরে তুমি যেতে পারো -
অতটুকু দূরে না হয়,
আমিও যাবো।
ভালোবাসা ঠুনকো গড়নে হয় না,
মাতৃগর্ভে নিহিত ভালোবাসা
মা ও সন্তানের,
তবে তোমার আমার ভালোবাসা -
আদম ও মা হাওয়ার ভালোবাসার কম নই বৈকি-
মনে রেখো ভালোবাসি।
হ্যাঁ, আমি বলছি
এখানে হেরে যাওয়ার নিয়ম নেই,
না ছিল।
নিরাপত্তা আমি চাইনা,
যদি তাই বল,
তবে মাতৃগর্ভে নিরাপত্তায় আমি থেকে যেতাম,
আমি হারি নি,
না তুমি আমাকে হারিয়ে দিয়েছো।
এখানে হেরে যাওয়ার কোন নিয়ম নেই,
না ছিল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।