প্রতিজ্ঞা
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল ১৮-০৪-২০২৪

আমি এক কনডেম সেলের কয়েদি
পৃথিবী নামক গ্রহের কারাগারে,
আমাকে শিকলে বেঁধে রাখা হয়েছে
মানুষের উপহাসে;

অনেকবার ভৌ-দৌড় দিতে গিয়ে
রক্তাক্ত হয়েছে আমার দেহ-
ছোপ ছোপ রক্ত দিয়ে আমি
লিখেছি "আমার একদিন মুক্তি হবে".

আমি যখন বেদনার নীলে কুঁকড়ে আছি,
অট্টহাসি দিয়ে আমাকে উপেক্ষা করা হল;
আমার জমাট বাঁধা ধুসর হৃদপিণ্ডে আঘাত করলো বারংবার-
আর গায়ে লেপ্টে দিল নানান রটনা।।

আমি আমার সমস্ত অভিমানের মলাট ছিঁড়ে এগুতে গেলাম -
ওরা আমাকে অবহেলা করলো।
আমাকে বলল, তুই কি পাগল হয়ে গেছিস?
কি যা-তা করছিস?
ওরা এমনি! টেনে ধরা ছাড়া পারে কি?
ওরা একা নয়, ওরা দল বাঁধা রামছাগল-
ওদের কাজ হলো টেনে হিঁচড়ে উলঙ্গ করা।
আমি আজ বন্দী তাদের শিকলে;

তবুও যেন আমি হার মানিনি-
চে হতে চেয়েছি কলমে-
শব্দ দিয়ে প্রতিবাদ করতে চেয়েছি হুমায়ন আজাদের মতো-
বর্ণ বুলেটের ওজন বোঝাতে চেয়েছি,
সেই ওরা কাপুরুষের মতো মজাই লুটলো।
ওরা পৃথিবী নামক গ্রহের কারাগার।।
এরা বেঁচে থাকে যুগ যুগ-
আমার কলম তবু থেমে নেই,
চলছে চলবে অবিরত শৌর্যে-
যুদ্ধাহত হয়েও আমি লড়েছি এদের শিকল ভাঙ্গতে-
হ্যাঁ, আমি পারবো তা করতে।
আমি ভাঙ্গবো সেই শিকল-
আমি গড়বো এক পৃথিবী -
সাম্য - ঐক্য - ভ্রাতৃত্ব - প্রেম - অমরত্ব।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।