প্রিয় অতীত
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল ১৮-০৪-২০২৪

প্রিয় অতীত ভালো আছিস?
বর্তমানের ঠোঁটের স্পর্শ পেয়েছিস?
দিব্যি আছিস তবে।।
পুরানো হলুদ ডায়রির পাতায় -
এই সকালটা তোর বুকপকেটে লেপ্টে দে"
সুগন্ধিমাখা কাঁথায় জড়িয়ে নে স্নিগ্ধ হাওয়া-
প্রিয় অতীত,বর্তমান তোকে আলিঙ্গন করেছে?
বাহ,তবে ভালোই আছিস।।।
আর আমি? ঠিক আগের মতো ধুমপায়ী,
শ্লোগানমাখা ঘামে ভেজা শার্ট -
আর ঔদ্ধত্য কলমের লেখা;
প্রিয় অতীত,আমি ঠিক আগের মতোই
তামাকের ঘ্রাণে হারিয়ে যাই,
আমার তো আর তোর মত বর্তমান নেই-
প্রিয় অতীত, আমি ঠিক আগের মতোই
তোকে খুঁজি রেললাইনের চা'দোকানটাই-
ধোঁয়াশা অন্ধকারে হাত বাড়ায়,
প্রিয় অতীত তুই বর্তমান নিয়ে ভালোই আছিস।
জানিস? ঠিক আগের মতো ফানুস উড়াই,
প্রিয় অতীত,ঐ যে চাঁদ তোকে খুঁজি-
আর কষ্ট পোড়ায়;
তুই তো আজ বর্তমান নিয়ে দিব্যি আছিস।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।