আমি এক বৃক্ষ প্রাণী
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল ১৮-০৪-২০২৪

আমি বৃক্ষ বলে,
কেটে ফেললেন!
আমি বৃক্ষ বলে,
উপড়ে ফেললেন!
সেই আমাতে দম নিতেন
সেই আমাতে ঘুম যেতেন
তবুও আমায় উপড়ে ফেললেন।
আমার ফল তো দিব্যি খাচ্ছেন
আমার ফুলে প্রেম ও করছেন,
আবার আমার ছায়ায় আশ্রয় নিচ্ছেন-
সে আমাকে উপড়ে ফেলছেন।
আমার বাহিরটা দ্যাখলেন,
ভেতরটা দ্যাখলেন না!
কাঁদবো আমি কোন মায়ায়?
আমার তো আর নেই উপায়।
আমার শোকে মিছিল হয় না,
আমার শোকে বিপ্লব হয় না-
আমি তো বৃক্ষ, আমি কি আর মানুষ তবে?
আমার তো আর ক্রন্দন আসে না-
আচ্ছা, আমার ক্রন্দনে বৃষ্টি পড়ে?
সেকি কি ভাবছি আমি!
আমি তো এক বৃক্ষ প্রাণী।
দুর্যোগ এলে আমি ভরসা,
নয়তো আমি পরগাছা।
আমার অঙ্গে আসবাবপত্র,
আমার অঙ্গে বুড়োর লাঠি-
আমি হলাম বৃক্ষ প্রাণী।
সাংবাদিকের ভীড় নেই,
রাত দশটায় ব্রেকিং নিউজ নেই,
অট্টহাসির রাজনীতি,
"গাছ লাগান,পরিবেশ বাঁচান"
সে আমাকে উপড়ে ফেলেন-
আমি এক বৃক্ষ প্রাণী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।