শক্তিমান কবি
- শফিক নজরুল - শক্তিমান কবি ২৯-০৩-২০২৪

অবিনশ্বর কবিত্বশক্তি;তবু কাব্যে আলো-ছাঁয়ার প্রতিবিম্ব
ধর্মতত্ত্ব থেকে আজ অবধি গতি সৌন্দর্য-
জড়ধর্ম থেকে মুক্তি,শিল্পীত বাকরীতি বিন্যাস
সম্মুখে আইনের অসংখ্য নজীর
তবু কলমের মুক্তাক্ষর,বদ্ধাক্ষর আর রোমান্টিক স্তবকেরা বলছে-
সব কবিরাই শক্তিমান;শক্তিমান কবি !

উপচ্ছেদ,পুর্ণচেছদ অথচ নেই কোন ছেদ
এক নিঃশ্বাসে কাব্যজগত ঘুরে দেখি-
এ যেন এক আজব খেলা !
অন্ত্যমিল থাকুক আর না থাকুক
অবিরাম আমিও বলবো -কয়েক শতবার;লক্ষ-কোটি বার
সব কবিরাই শক্তিমান;শক্তিমান কবি !

স্বরবৃত্ত,অক্ষরবৃত্ত,মাত্রাবৃত্ত কিংবা পয়ার,ত্রিপদী আর মুক্তকের খেলা
অথচ কী আশ্চর্য দেখ -এ সবের আমি কিছুই বুঝি না !
না অনুপ্রাস,যমক,বক্রোক্তি আর না শ্লেষ
ঠিকই ধরেছেন-অলংকার-রস...
উপমা,উৎপেক্ষা নেই এখানে;নেই অতিশয়োক্তি
মোটা দাগে শুধু এতটুকু বলছি-
সব কবিরাই শক্তিমান;শক্তিমান কবি !

ব্যজস্তুতি ভাবছেন;তাও নয়
কাব্যলিঙ্গ,পরিবৃত্তি, স্বভাবোক্তি কিংবা অদ্ভুদ রস আমি বুঝি না
কত রকমই যে রস আছে...!
শুনেছি কবিতা নাকি অমীমাংসিত রমণী !হোক না সেটা...
তো কী হয়েছে !
সম্মুখে আইনের অসংখ্য নজীর
তবু কলমের শৃঙ্গার রস বলছে-
সব কবিরাই শক্তিমান;শক্তিমান কবি !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

KobiHimel
২২-০৫-২০২০ ১৪:২৩ মিঃ

আত্মবিশ্বাসের দৃঢ়তা!

M2_mohi
২২-০৫-২০২০ ০৫:০৬ মিঃ

সুখময় হোক সাহিত্যে বিচরণ ।