লাল সবুজের বিশ্বজয়
- Tayef Hossain - অধীর প্রতীক্ষা ২০-০৪-২০২৪

দুই হাজার তের ষোলই ডিসেম্বর
বাংলাদেশের হয় পুনরায় জয়।
তিরিশ হাজার স্বেচ্ছাসেবীর প্রচেষ্টায়
লাল-সবুজে মানব পতাকার বিশ্বজয়।
লাল-সবুজের প্লাকার্ডগুলো ছয় মিনিট ষোল সেকেন্ড
সাতাশ হাজার একশত সতের জন তরুণ-তরুণীর মাথার উপর তুলে ধরে,
বিশ্বের বৃহৎ মানবপতাকা তৈরী করে।

১৯৭১ সালে ১৬ ডিসেম্বর পাকিস্তানীদের কাছ থেকে,
লাল-সবুজের পতাকা ছিনিয়ে আনে ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে।
আবার সারা পৃথিবীকে চমক লাগিয়ে
আমরা করেছি বিশ্বজয় যার নাম মানবপতাকার বিশ্বজয়।
অবাক পৃথিবী কেমন করে করলো এ কাজ বাঙালী?
ওরা তো জানে না, এদেশ শেরে-বাংলা, ভাসানী সোহরাওয়াদীর দেশ
এ দেশ বঙ্গন্ধুর, শহীদ জিয়ার, তিরিশ লক্ষ শহীদের দেশ
এ দেশ পৃথিবীর প্রথমদেশ, ভাষার জন্য জীবনদানকারী দেশ।
এ দেশ অসাধ্যকে সাধ্য করে,
তাইতো করেছে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।