অভিনব বর্ষবরণ
- শুভ্রেন্দু শেখর গায়েন ২৪-০৪-২০২৪

উনিশ সালের সপ্তাহ শেষ--
কোভিড১৯করোনার রেশ
শুনি প্রতি ঘরে ঘরে।
দেশ চীন-এ হুবেই প্রদেশ
নগরী উহানে করে প্রবেশ
কোন সে মাংশ বাজারে।

নিমেষে শতেক হাজার লোক
ছেড়ে দিয়ে মায়াএই ভূলোক
পাড়ি দিলো পরপারে।
এবার আঁকি' বাঁকি' চারিদিক
ছোটে নেই জ্ঞান দিক বিদিক
চলে দেশে দেশান্তরে।

প্রথম লক্ষ্য তার হলো ইতালি
করিলা তাহার সাথে মিতালী
ছোট্ট এক ভাইরাস ,
একজন সে আর একে ছুঁয়ে
যেন ছুঁ মন্ত্রের দু-এক ফুঁএ
সে করল সর্বনাশ !

তরতরি ছুটল ফ্রান্স স্পেন-
আমেরিকা হয়ে ছুট ব্রিটেন
যায় কানাডা জার্মান,
মরে শত শত নর ও নারী,
কী যেন হঠাৎ বাতাস ভারী!
জারি মৃত্যুর ফর্মান।

গতি সৌদি আরব অষ্ট্রেলিয়া
গিয়ে জাপান ভারত রাশিয়া
মেলেছে তাহার ডানা--
লক ডাউনে গেল বাংলাদেশ,
নহিলে একে একে সব শেষ,
করোনা দিয়েছে হানা !

উন্নয়নশীল এ-দেশটায়--
শেখ হাসিনারই প্রচেষ্টায়
উঠছিল ধাপে ধাপে;
নোভেল করোনা এ-ভাইরাস-
কোভিড ১৯ এনে দিল ত্রাস !
দেশটি পড়িল চাপে।

সামাজিক দূরত্বে থাকা চাই
নহিলে কারও রক্ষা যে নাই!
বাঁচতে এ মহৌষধ--
যে শরীরে বহে ওই করোনা-----
ছোঁয় সে যাহারে সে তো জানেনা,
করিছে তাকেও বধ।

ঘর ছেড়ে না বাইরে যাওয়া,
পান্তা-ইলিশের খানা খাওয়া
একসাথে মেলা মানা !
জান বাঁচানো সেই তো ফরয
করেনি কেউ কোনোই গরজ
যাক না বছরখানা !

আগামি বর্ষে ফের মিলি সবে
জো দিল খুশ বসিব সরবে-
রমনার বটমূলে ----
গ্রাম বাংলার যত নর-নারী
যে যেমনি পালিবারে পারি
হারানো ব্যথাটা ভূলে !

সাবধান থাকি যে যার ঘরে,
একে অন্যের হাত দুই দূরে--
ক্ষার সাবানে হাত ধূই
কুড়ি সেকেন্ড কমে তাহা নয়
মাখিয়া ঘসি যেন ফেনা হয়
কিছু যদি না-ও ছুঁই।

হাতে গ্লাবস মুখে মাস্ক পরি
বাহিরে যাই তাঁর নাম স্মরি
কারণ ছাড়া না যাবে ;
এই আঁধার ভরবে আলোয়
দুশ্চিন্তা যেন কখন নাছোঁয়
বেঁচে থাক সবি পাবে !!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২২-০৫-২০২০ ২২:৫৮ মিঃ

সহজ সরল উপস্থাপন