বাংলাদেশ চিরজীবি হউক
- মধুকবি ১৬-০৪-২০২৪

ওগো দেশ মাতৃকা জননী,
তোমারই তরে বাঙ্গালীর মনে বাজে প্রেমের সুর বাণী ;
সুশোভিত অঙ্গ তোমার,বক্ষে সবুজ, গলে ফুল মঞ্জরী,
দ‍্যুলোকে ভূলোকে সকলের সেরা তুমি ওগো রূপকুমারী,
তোমার বুকে দাড়িয়ে মোরা শুধু তোমারই আরতি করি।
ওগো মোর জন্মভূমি বাংলা,
তোমার উদাস আকাশ জানিনা আজ কেন এত মেঘলা ;
চৈত্রের শেষে আসে বৈশাখী ঝড় বিক্ষুব্ধ হয়ে ওঠে প্রকৃতি,
ছয় ঋতুতে ছয় রূপে তুমি প্রাণে জাগাও প্রেমের আকুতি,
মুগ্ধ মোর দুটি আখি হেরিয়া তোমার শস‍্য শ‍্যামল মূরতি।
ওগো প্রিয় স্বদেশ বাংলাদেশ,
কত দুর্যোগ সংঘাত তবু রূপের যে তোর নেইকো শেষ ;
বুকে তোমার সবুজ বনানী সোনালী ফসলে ভরা মাঠ,
আছে হেথা নদ নদী খাল বিল আর জনাকীর্ণ পথ ঘাট,
বাংলাদেশ চিরজীবি হউক বলে উঠাই মোদের দু’ হাত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৩-০৫-২০২০ ০৩:১৬ মিঃ

বস্তুনিষ্ঠ প্রকাশ