আজ ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, বৃহস্পতিবার

একটা খোলা চিঠি
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল

প্রিয়তমা',
মানসিক যন্ত্রণার কাতরতা তোমাকে ঘিরে রেখেছে।
বিষন্নতা, একাকীত্বের বেদনার নীলে তুমি বিষাক্ত সাপের ছোবলে কুঁকড়ে আছো।
অভিলাষী লম্পট প্রেমিক তোমাকে হনন করে এখন মজা লুটেছে অন্য রমনীকুলে।
আভিধানিক শব্দে এটাকে 'প্রেম' বলে হয়ত।বস্তুতঃ এটি ধর্ষণ।অনেকটা উত্তাল তরঙ্গের নাটকীয়তায় তুমি চুপসে গ্যাছো। আমি আর কতদূর তোমার জন্য চুপিসারে করে যাব?শহরের অলিগলি রাস্তাজুড়ে অসভ্যতায় নিজেকে গা ভাসিয়ে দিতে পারি না আমি।অজস্র নগ্ন হাসিগুলো আমাকে ক্রোধান্বিত করে।
একশোপাল অন্ধকার হাতে পিশাচের আগমনী অট্টহাসিতে প্রতিবাদের ভাষা আন্দোলন নয়,আরো একশো প্রজাতি ঘাপটি মেরে থাকে তোমার শরীরের নূতন ভাঁজে ভাঁজে কামুকতায়।এদের কালো থাবায় নিজের কামুকতাকে পেট্রোল দিয়ে পুড়িয়ে পুনর্জন্ম হয়েছে আমার কিছু বছর আগে। নূতন ডায়েরির আগমনে পুরনো ক্যালেন্ডার ভীতসন্ত্রস্ত।দস্যু রাজত্বের উদগীরণ কি'না তা আদৌ জানি না তবে মনের দস্যুতা ছাপিয়ে এরা ওঁৎ পেতে আছে প্রতি পদচিহ্ণে।। প্রিয়তমা, রবীন্দ্রনাথ-জীবনানন্দ-শরৎচন্দ্র-ছফা সাহেব হাজার বলেছেন, নজরুলের কণ্ঠে ফুঁসে উঠেছে জলোচ্ছ্বাসের মতোই।তবু এলোপাতাড়ি কুপিয়ে মারাত্মক জখম করেছে অনিমেষকে।
সেই সাথে উগ্র ডিজিটালাইজেশন ধর্ষিত করেছে মানুষের বিবেককে।প্রিয়তমা,ভুল জন্ম হয়ত আমার হয়নি।অনিমেষ এর মৃত্যুর পর কলম নিয়েছি অনবদ্য সাহসে।জানি নে কতটুকুই'বা পারব।ভগবান কৃপা করলে জন্মের শিক্ষা দিয়ে কোন এক অশরীরী আততায়ীর হাতে সপে দিব নিজেকে এই কথা তোমাকে বলে দিতে পারি।হাসছো? তাও কষ্ট খানিকটা কমে যদি!
আজ আসি তবে।নূতন ডায়েরির পৃষ্ঠায় পুরনো স্মৃতি মেখে রাজত্ব করবে অনাদিকালের অবহেলা,উপেক্ষা,অবজ্ঞা। ভালো থেকো।পত্র দিও।

তোমারই,
হিমাংশু।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ
ফয়জুল মহী
২২-০৫-২০২০ ১৮:৫৩

Beautiful post