শহরে ইউক্যালিপটাস
- মোঃ আব্দুর রহমান ২৯-০৩-২০২৪

.
বিলের ধারে ছোট্ট এক গ্রাম্য বন
বনের উদ্ভিদদের এক অদ্ভুত ইচ্ছা-
তারা মানুষ হতে চায়।
এক পূর্ণিমা রাতে শুরু হয়
সমাবেত প্রার্থনা; বহু দিন-মাস-বছর
পরে প্রার্থনা কবুল হয়- একটি
মাত্র গাছকে মানুষ করা হবে এই শর্তে।

বনের সবচেয়ে উচু গাছ ইউক্যালিপটাস-
তার প্রার্থনা উপরওয়ালার কাছে জোরালো
ভাবে পৌছানোয়- সেই মানুষ হলো।
শার্ট-প্যান্ট পরা আধুনিক মানুষ।

অনেক লম্বা বৃক্ষ থেকে ক্ষুদ্র মানুষ
হওয়ায়- সবার উপরে থেকে আকাশ
দেখার চিরাচরিত স্বভাব বাধাগ্রস্থ হলো।

মানুষ ইউক্যালিপটাস বহু পরিশ্রমে
শহরে গড়ে তুললো বহুতল ভবন-
তার সবচেয়ে উচু কক্ষে বসে মনে
হলো সে আবার ফিরে পেয়েছে
আকাশের একচ্ছত্র অধিকার।

কিন্তু জানালা দিয়ে বাইরে চেয়ে
তার ভুল ভাঙলো; সে অবাক হয়ে
দেখলো-
মানুষের শহর ভরে গেছে ইউক্যালিপটাসে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

KobiHimel
২৩-০৫-২০২০ ২১:২৩ মিঃ

অভিনব উপস্থাপনা বন্ধুবর

M2_mohi
২৩-০৫-২০২০ ২০:৫০ মিঃ

সৃজনশীল লেখা।