।।। অনুভবে অনুতাপ।।।
- মোঃ হাবিবুল হক ২০-০৪-২০২৪

সদ্য ভূমিষ্ঠ শিশু জানে না,
এ পৃথিবীর ইতিহাসের কথা,
জানে না সে পৃথিবীর বুকের ভেতর
প্রতিনিয়ত জমা হচ্ছে যে গ্রন্থিত বেদনা,
শুনতে পায় না সে করুণ আত্নচিৎকারের শব্দ,
বুঝে উঠতে পারেনা পৃথিবীর কেন এত বিষন্নতা?

কি কষ্টের কারণে তার বুকে এত তোলপাড়,
অবাক বিস্ময় চোখে এ পৃথিবী তাকিয়ে থাকে
সদ্য ভুমিষ্ঠ শিশুটির মুখপানে,
অনুভবের অনুতাপে পৃথিবীর সবই পুড়ে হয় ছারখার,
বলতে পারে না কাউকেই তার মনের কথা কখনও।

এই যে প্রাকৃতিক নৈসর্গিক দৃশ্য পট,
কি এক অদৃশ্য অপরূপ শিল্পীর তুলির আঁচড়,
শান্ত কখনো বা উত্তাল বহমান নীল জলরাশির সমুদ্র স্রোত,
পাহাড়ের গা বেয়ে প্রবাহিত স্বচ্ছ জলের ঝর্ণা ধারা,
গ্রীবা উঁচু করে দন্ডায়মান পাহাড় পর্বত মালা,
গায়ে গায়ে মিলে মিশে ভালবাসার বন্ধনে অটুট,
এই যে চারিদিকের বনানীর সবুজ সমারোহ,
পাখি, জন্তু জানোয়ারের এই যে নির্ভীক বিচরণ ,
শাখা প্রশাখায় হরেক বাহারি ফুল আর ফলের সমারোহ,
গ্রাম্য জনপদের ঝোপ ঝাড়ে
ক্লান্ত বিকেলে কিচিরমিচির শব্দে শ্যামা,
ফিঙ্গে, দোয়েল, কোয়েলের অবসন্ন সময় পার,
সন্ধ্যায় বাঁশ ঝাড়ের ভেতর ঝিঁঝি পোকার আলোক সজ্জা,
মাথার উপর বিশাল শামিয়ানার মত ক্লেদহীন,
নীল আকাশের বিস্তার,
সূর্য, চন্দ্র, তারা, গ্রহ নক্ষত্র পুঞ্জের এ যে এক
অসাধারণ মিলন মেলা,

অনেক কিছুই আর আগের মত নেই,
অতি প্রকৃতির নিপুণ হাতের সাজানো সংসারে,
সব খানেই পড়েছে মানুষের লোলুপ হাতের স্পর্শ ,
সব খানেতে মানুষের ভাঙ্গা গড়ার খেলা,
সবই তো আজ খর্ব আর ভঙ্গুর সম্পর্কে দাঁড়িয়ে ,
মাটি আর মানুষ, মানুষ আর মানুষের
বন্ধন আজ আলগা,
স্বার্থের সাথে হৃদয়ের সদাই মৌনতারই সংঘর্ষ ,
ক্রম বর্ধমান মানুষের অসভ্য আর বর্বোচিত অত্যাচারে,
নির্যাতিতা পৃথিবীর সুন্দর মুখশ্রী আজ বিষাদে বিধূর,
বারবার অনুভবের অনুতাপে পৃথিবীর সবই পুড়ে হয় ছারখার,
অসহায় দৃষ্টিতে দেখে সদ্য ভুমিষ্ট শিশুকে,
অসুন্দরের প্রলোভনে সমর্পিত হয় এ পৃথিবী বারংবার,
পৃথিবী পারে না আত্মবিক্রিত
ক্রীত দাস করতে নিজেকে,
তাই আবার ও অনুভবের
অনুতাপে পৃথিবীর সবই পুড়ে হয় ছারখার।
.=====================
# রূপনগর_ঢাকা_ ২২/০৫/২০২০।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।