কী সুন্দর নেগেটিভ
- শফিক নজরুল - অদম্য স্রোত ২০-০৪-২০২৪

ঠিকই বলেছিস বন্ধু-নেগেটিভ রেজাল্টও -
বয়ে আনে সুবাতাস;কখনও কখনও;নিজের অজান্তেই...
মৃত্যুর ভয় কতটা যে তীব্র-তা আজই বুঝলাম
বেঁচে থাকার এক দুঃসাহসীক আকুতি ;মর্মবিদারী নিদারুণ কষ্ট !
অনেক স্মৃতি পিছুটানে;কাব্য সৃষ্টি আর বুঝি হলো না !
চল্লিশ বসন্ত দুয়ারে দাঁড়িয়ে,হাঁটু হাঁটু পা পা...
শুনেছিস - কত সাবধানতা,আইসোলেশন,হোমকোয়ারেন্টাইন
বোধহয় কারো মুখ ফসকে বেরিয়ে আসা একটা অজীর্ণ শব্দ -লকডাউন !

দেখে যা -এই নীলক্ষেত আজ সত্যিই নীল; বেদনার নীল রংয়ে
টিএসসি,শহীদ মিনার,মধুর ক্যান্টিনে আর ঝড় ওঠে না;
চায়ের কাপে ঝড় ! লুকিয়ে লুকিয়ে সিগারেট খাওয়ার ধুম পড়ে না-
কারো অগ্নিবর্ষণ চোখে...
শুনেছিস -করোনার সাথে আমার সংসার,নতুন সংসার
বিচ্ছেদ-বেদনা আর নেই এখানে;সামান্য একটু আতঙ্ক আর অধীরচিত্ত ;এই আর কী...ওলাবিবি নেই;আর সেই অধরসুধা !
বলতে পারিস-আটানি নাই ফুটানি আছে,
তাও আবার সুমধুর গ্রাম্য ভাষায়...

অনেক স্মৃতি পিছুটানে;কাব্য সৃষ্টি আর বুঝি হলো না !
প্রকৃতি আজ বড্ড বেশি অশান্ত !
বিশ্বাস কর ,ট্রয়নগরী,রোমান সাম্রাজ্যের পতন ,
আর দুই সতীনের তাণ্ডবনীলা আমি ভুলিনি;
সিডর,নার্গিস,বিজলী
কিংবা জোয়ান,তিতলি,গাজা
আর এইতো সেদিনের আমফান...
ভুলিনি-চিকুনগুনিয়া,ডেংগুর আগ্রাসী অগ্নিবৃষ্টি
ঠিকই বলেছিস বন্ধু-নেগেটিভ রেজাল্টও বয়ে আনে সুবাতাস;
তোর কী এখনও মনে পড়ে বন্ধু-ছেলেবেলার জিপার দুর্ঘটনার কথা,কাকডাকা ভোর,বৈশাখের উদাস হাওয়া,আনাড়ী পাহাড় স্পর্শ
নদিতে সাঁতরাবার ব্যর্থ প্রচেষ্টা,তাও আবার কাপড়ের উপর দিয়ে !
কত রকমই যে হাসাহাসি করলাম...
শুধু কী তাই,মধ্যপ্রাচ্য,বাবরী মসজিদ,জিনজিয়াং,নব্য উপনিবেশবাদ কথা হলো,গরীবের সুন্দরী বধু কাশ্মীর নিয়ে!
সে যে কী কামড়াকামড়ি...দুই সতীনের কামড়াকামড়ি;

ঠিকই বলেছিস বন্ধু-কিছু কিছু ক্ষেত্রে -
অমানুষ হওয়াটা দোষের কিছু নয়
না না ভুলে যাইনি বস্তুবাদ আর আদর্শবাদের দেহ ব্যবসা,
মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব আর নব্য ভিলেজ পলিটিকস...
একবার সময় হলে দেখে যাস-এই অমাকে
এইডসের সাথে মাখামাখি,
বেশ্যার সাথে লুটোপুটি
আর কভিডের সাথে ব্যভিচার...
কতটা সুখে আছি আমি !
শাস্তিতো আমারি পাওয়ার কথা;তাইনা,কী বলিস?
ঠিকই বলেছিস বন্ধু -কৃষ্ণ না হয়ে আয়ান হওয়াটা সার্থক
এই দুনিয়ার আয়ান ...
না বন্ধু না, প্রশ্নবিদ্ধ কবিতা ভাবিস না-
আজ আমি করোনা পজিটিভ;বাছ মুখ ফসকে আমিও উচ্চারণ করলাম,সৌকর্যে উচ্চারণ -
কী সুন্দর নেগেটিভ...!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।