ঈদ লকডাউনে
- মোঃ হোসাইন জাকের - মায়াজাল ২৬-০৪-২০২৪

আমার ঘরটি রেলওয়ের ঠিক কাছে,
কতো দিন ট্রেনের হুইশেল শুনি না,
ঝক ঝকাঝক করে ট্রেন চলে না।
বকুল বিবি সেই ট্রেন চলার ঝকাঝক শব্দ শুনে,
মাঝরাতে উঠতেন তাহাজ্জুদের নামাজের জন্য।

বাড়ির উঠোনে জবা গাছটাতে প্রতিদিন
একটা করে লাল টকটকে জবাফুল ফোটে,
কিন্তু পাড়ার ডানপিটে শিশুরা আর আসে না,
ফুলগুলো নিজে থেকেই ছিঁড়ে পড়ে উঠোনে।

মা দাওয়ায় বসে অপলক দৃষ্টিতে তাকিয়ে আছে,
কই, একটা শিশুও তো আগের মতো ছুটে আসে না,
করোনা! করোনা, তুই কি তার একমাত্র কারণ?
জলভরা চোখে মন ছুটে পরম করুণাময়ের পানে।

নির্জনতায় প্রকৃতি সমৃদ্ধ হলেও আজ মানুষ অসহায়,
দুর্যোগে আষ্টেপৃষ্ঠে বাঁধা করিম মাঝি চিন্তিত,
ঝড়ে উড়ে যাওয়া ভিটায় বসে আছে মলিন মুখে,
করোনায় স্বামীহারা স্ত্রীরা ঈদে আছে কি রকম দুখে!

তারপরও রমজানের রোজার শেষে এলো ঈদ,
খুশি আর হাসি এখন লকডাউনে, দুঃখ তার বিপরীত।
হৃদয়ে আজ ঢেউ তুলে একাকীত্বের বেদনায়,
করোনার ছোবলে সকলেই যেন নিরুপায়!

ভালবাসা এখন নিজের, নিজেকেই নিয়ে বাসি,
ছোঁয়া পেতে আর আসে না প্রিয়, বসে না পাশাপাশি।
অসীমের পরশে জুড়িয়ে যাবে এ দেহমন,
পরাজিত হৃদয় খুঁজে যায় ঐ দয়ার প্রস্রবণ!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৫-০৫-২০২০ ১৩:১৮ মিঃ

বেশ ।  ভালো থাকুন।