অন্তত এক রাত্রির জন্য
- শফিক নজরুল - শক্তিমান কবি ১৯-০৪-২০২৪

নির্জন দুপুর,বর্ষামাখা সকাল-
পুঁজিবাদী মন,সমাজতান্ত্রিক চেতনা
তবু উত্তপ্ত আলিঙ্গন নগ্নচেতনার আড়ালে
কামনার এ কোন অগ্নিবৃষ্টি-
চরম হতাশা কিংবা সংকটেও
নারীর দেহ পেতে চায়;কবিতার নরম শরীর !
ঠিক যেন কাঁশফুলের মতন !
কাব্য সৃষ্টি বুঝি হয়েই গেল-
তুমি কারো নও;আমার...
অন্তত এক রাত্রির জন্য !

তুমি হয়তো দেখনি-উড়ন্ত চিলের ক্ষুধার্ত নিশানা;
মাছরাঙার মতন এক ঝটকায় কাছে টানা,
দেখনি-বিষণ্ণ দু-একটা ঝিঁঝিঁপোকা আর সর্বনাশা সমুদ্র
কবির মন যে কতটা শক্তিশালী;মারাত্মক অস্ত্র হৃদয়খানি!
সেই নিতম্বের ঢেউ,হরিণীর মতন চোখ, নাক,তলপেট-
ঘুমভাঙ্গা স্তন কিংবা পাতলা ঠোঁটের কিনারা
কিছুই বাদ পড়েনা সেখানে-
কাব্য সৃষ্টি বুঝি হয়েই গেল-
তুমি কারো নও;আমার...
অন্তত এক রাত্রির জন্য !

তুমি হয়তো দেখনি-নির্মলেন্দু গুণের প্রেমের কবিতার চিত্রকল্প
স্পর্শকাতর কবি,রক্তের ফ্রেমে বন্দি
মেঘের মশারি বিছিয়ে দুটি শরীরের প্রশমন বিক্রিয়া
আর দ্রোপদীর বস্ত্রহরণ!
ঠিক যেন আজকের দুনিয়ার জাতিসংঘের মতন।
কতবার ছুঁয়ে দেখতে গিয়ে গুটিয়ে নিয়েছি হাত
দেখনি-দিগন্ত বিস্তৃত ধু-ধু শুন্য মাঠখানি
অকৃত্রিম প্রেমের উষ্ণ ছোঁয়া,চূর্ণ-বিচূর্ণ অস্তিত্ব আর মহাশুন্য
ঠিক যেন শিমুলের তুলার মতন ভেসে বেড়ায়
বাতাসের প্রবল ঝাপটায়
কাব্য সৃষ্টি বুঝি হয়েই গেল-
তুমি কারো নও;আমার...
অন্তত এক রাত্রির জন্য !

বিশ্বাস করো-আমি দেখিছি সেই আগ্রাসী দুটি চোখ,সুডৌল বক্ষ;
পাহাড়ি নদী,অশান্ত স্রোত,নৈতিকতার দ্বন্দ্ব,প্যারালাল স্ট্রাক্চার
আর দুটি মনের দ্বিঘাত সমীকরণ
খসে পড়ে অজস্র কবিতা;নিঃশব্দ নগ্নতায়...
বিশ্বাস করো- আমি এখন আর অপ্রস্তুত আনাড়ী শিল্পী নই
কাঁধে সংসারের ব্যাগ;বিবি-বাচ্চা,
আট-দশটা রক্ষিতা; আরো কত কী...
তুমি কোথায়? জানলে বলো-সহজেই পাড়ি দেব আটলান্টিক-প্রশান্ত
স্বেচ্ছায় যাব নির্বাসন;সেন্টহেলেনা কিংবা রোবেন দ্বীপে...
কবির শক্তি যে অনেক বড়!
তুমি কারো নও;আমার...
অন্তত এক রাত্রির জন্য !

তুমি হয়তো জানো না-আমি এখনও পড়ে থাকি ইনবক্সে
ভার্চুয়াল অবিশ্রান্ত দুনিয়াতেে,একটা উত্তর পাবার নেশায়!
বিশাল বাক্যে;চরম আশ্লেষে, উত্তর মেরু থেকে দক্ষিণ মেরু পর্যন্ত
যেখানে এন্টার্কটিকা গিয়ে মিশেছে
কারণ ভেতরে অশান্ত স্রোত, শরীরে বিপুল ক্ষুধা,আর অবারিত তৃষ্ণা
এইতো সেই উত্তর.নরম হাত,নগ্ন শরীর
হুম...
কী ?
কিছু না...অ কিছু না!
দারুণ বললে তুমি;সত্যিই নিদারুণ!
সব রং ঝরে পড়ে,সব রস খসে পড়ে
অথচ কবি এ সবের কিছুই দেখে না
কবির শক্তি যে অনেক বড়!
তুমি কারো নও;আমার...
অন্তত এক রাত্রির জন্য !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৫-০৫-২০২০ ২০:৪৬ মিঃ

সাবলীল সুন্দর উপস্থাপন ।