ন মানুষ
- মোঃ আব্দুর রহমান ২০-০৪-২০২৪

না পেয়ে অসুখী হয়ে পর্যায়ক্রমে সুখী
পেয়ে সুখী হয়ে পর্যায়ক্রমে অসুখী-
এ সুখ-অসুখের দোলাচল নিয়ে
সাধারণ মানুষের চিন্তা সীমাহীন।

তবে কেউ কেউ আছে যাদের
পাওয়া-না পাওয়া, পর্যায়ক্রমে
খাওয়া- না খাওয়া নিয়ে কোন
ভাবনা নেই; পাওয়া ও খাওয়ার
মধ্যে সুখ-অসুখের কোন সম্পর্ক নেই।

পৃথিবীর বৃহৎ কান্ডকারখানায়
তাদের আগ্রহ নেই; অত্যাশ্চর্য
কোন ঘটনা তদের বিচলিত করেনা,
গভীর বিষাদেও থাকে পর্বতের
মতো গম্ভীর, শান্ত।

অথচ শেষ বিকেলের আলোয়
একটি সোনালী ডানার ফড়িংয়ের
ওড়াউড়ি দেখে বলে ওঠে-
এইতো জীবন
আহা, এইতো জীবন!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।