বঙ্গদেশে করোনা ও নেতা
- সুলেখা শামুক - মুক্তচিন্তা ব্লগ তারিখঃ15/04/2020 ১৮-০৪-২০২৪

করোনাতে মরছে মানুষ বিশ্ব বেসামাল
শকুনরা সব উকুন হয়ে খাচ্ছে ত্রানের চাল।
ত্রান খেয়েছে প্রাণ পেয়েছে ওদের এখন কাল
কালে কালেই খাচ্ছে ওরা নতুন কি এই হাল?
গরীব,মুজুর,কৃষক,শ্রমিক সব জনতার তরে
আসছে যতো যাচ্ছে ততোই চুর-চামারের ঘরে।
ঘরে ঘরে হচ্ছে গোদাম এই ক্ষমতার খেল
স্বাধীনতা দিলো শুধু তেলামাথায় তেল।
যাদের ঘামে, রক্ত দামে চলছে আজো দেশ
কেউ দেখে না আজ তাকিয়ে কেমন তাদের বেস?
কে দেখিবে কে লেখিবে এমন নেতা কই?
উন্নয়নে ভাসছে স্বদেশ নেতার মুখে খই!
খই শুনে সব ভাবছো বুঝি পাবে এবার কিছু
খইয়ের লোভে নিচ্ছো সবাই নেতার পিছুপিছু?
ভাবছো বুঝি খই খাবে সব এই আকালের কালে?
বুঝ কি আজ কতো ফারাক খই আর ত্রাণের চালে?
খই তো হলো কথার ঝুড়ি তোমরা দেখ খাবার
খই দেবে ফের আশায় থাকো অকাল এলে আবার।
আসুক অকাল মহামারী লাগুক মরক যতো
চুপ থাকো সব মুর্খচাষা এই সময়ের মতো।
নেইকো ফারাক,যতোই তাড়াক, হাসছে খিদের দানব।
করোনাকাল বুঝিয়ে দিলো কে পশু কে মানব!
কপালপোড়া গোপাল কৃষক দেশের মেরুদণ্ড
তাদের রক্ত খাচ্ছে চুষে নেতা নামের ভণ্ড।
চাল খেয়েছে টাল হয়েছে লাল হয়েছে সব
চোরে চোরে সুরে সুরে মধুর কলরব।
শুধু কি চাল? বাদ গেলো কি পান্তা খাওয়ার নুন?
খেতা পোড়ে নেতা হওয়ার এইতো হলো গুন!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SSDIPU
২৬-০৫-২০২০ ১০:২৭ মিঃ

অসাধারণ লেখা