খোকা
- মামুনুল হক - সোনালি অতীত ১৯-০৪-২০২৪

ও খোকা! খোকা রে! বাপ আমার!
কই গেলি রে খোকা তুই; কই গেলি রে বাপ!
সন্ধ্যে নেমে আসে সূর্য্যি নামার সাথে।
কোন খানেতে গেলে রে আমি পাব তোরে খুজি?

বাশ বাগানে খুজি তোরে জাম গাছেতে বুঝি!
ভাঙ্গা পুলে খুজি তোরে দিঘির নালায় বুঝি!
দক্ষিণ দিকে খুজি তোরে পশ্চিম দিকে বুঝি!
কোন খানেতে গেলি রে মানিক না পাই তোরে খুজি!
মধ্যের বাড়ির লোকটা রে বলি দেখছেননি গো চাচা?
কোন খানেতে গেলে রে আমি পাব তোরে খুজি?

ঝিঝি পোকার ডাক শুনে মোর মন হয়ে যায় ভারী
কই গেলি রে খোকা তুই; কই গেলি রে বাপ!
কোন খানেতে গেলে রে আমি পাব তোরে খুজি?


আসমান জমিন ভার হয়ে যায় না পাই তোরে খুজি। আন্ধার রাতের মাঝে আমি কই পাই তোরে খুজি।
ওইদিকে সব কুকুরগুলো ডাকছে ঘেউ করে।
ডাক শুনে মোর মন ভেঙ্গে যায় কি যে হয়ে গেল!
কই গেলি রে খোকা তুই; কই গেলি রে বাপ!
কোন খানেতে গেলে রে আমি পাব তোরে খুজি?

রাত গড়িয়ে ভোর হয়ে যায় সূর্য্যি মামা হাসে,
খোকা হারিয়ে, পথে বসে আমি বীরাঙ্গনা বেশে!
আসবে খোকা মায়ের বুকে মন ভরিয়ে দিবে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Mamunulhoque
২৭-০৫-২০২০ ১১:৫৭ মিঃ

আপনাকে অনেক অনেক ধন্যবাদ, জনাব ফয়জুল মহী, স্যার।

M2_mohi
২৬-০৫-২০২০ ২৩:২৬ মিঃ

Excellent, best wishes