নিরুপমা
- রনি পারভেজ - সমকাল ২০-০৪-২০২৪

নিরুপমা ___//
© jdspeach.simdif.com
13-04-2020
৩০-১২-১৪২৬

রোজকার দিনের মত
আয়েসি যত্ন-আত্তি পাওয়ার মিছে বাসনায়,
তুমি বাবুদের বেশেই পায়ে পা তুলে বসেছ
মনে মনে কপট লিপ্সায় ভেসে যাচ্ছ নীল জোৎস্নায়।

"আব্বা হাটে গেছে চেয়ারম্যান সাহেব
চৈত্রের দিন যায় যায় বইলা কথা,
বসছেন যখনে আরেকটু সবুর করেন
নইলে বেবাগ খাটুনি মাটি অইবো অযথা।"

মালির মেয়েটা দেখতে দেখতে
ঊষার লালের রক্তিতমা পেয়েছে যৌবনের ছাপ,
অনিন্দ্য বাহার আত্মসাতের উদ্দেশ্য বুনে
ধামাচাপা দেওয়ার জানি আছে সহস্র প্রতাপ।

কাল বোশেখের মেঘরাশির ঘনঘটা বেশ
ফুলে ফেঁপে প্রলয়ের রুপ দখল ঈশানকোণার,
নিপাট লাবণ্য সমেত সেই মেঘকেশের লম্বা বুনন
আর ফুলে ফেঁপে বুক আজ প্রলয় ডাকে নিরুপমার।

সুনশান-নিস্তব্ধ গাঁয়ের জনশূন্য প্রান্তে
কে জানতো অসুর নৃত্য কতটা বর্বরোচিত
বৃষ্টি আসে ধুয়ে দেয় মাটির'পর রক্তের আলপনা
তখনো যে নিরুর ওষ্ঠদ্বয় ছিলো প্রকম্পিত।

বেঁচে গেলে মুশকিল হবে
অচিন্তকনৈনিতালে যা করার তাই সারা
সন্ধ্যা নামার আর আছে একটু প্রহর
তৃপ্তির ঢেঁকুরে যাক তবে উচ্ছিষ্ট ছাড়া।

অসুর গেল বৃষ্টিও গেল, মালি এসেছে ফিরে
পরক্ষণে তার মা নিরু বলে ডাকাডাকি শুরু,
দরজা খুলে হায় বুকের পাঁজর ভেঙ্গে যায়
বিদীর্ণ খানিক আলোয় ঝুলছে বিবস্ত্র নিরু!!

#JD

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

jd_pervaz
২৯-০৫-২০২০ ০৮:১০ মিঃ

চেষ্টা করেছি

M2_mohi
২৬-০৫-২০২০ ২৩:২৬ মিঃ

ভালো লাগলো।