অধিকার
- আবদুর সবুর সাজ্জাদ ২৬-০৪-২০২৪

সাহস হয় না, না হয় কবে টেনে ছিড়ে দিতাম
তোমার দাম্ভিক্কের বড়াই,
তোমার ইয়া ক্ষমতা আর আমি দিনে এনে খাই।
ক্ষীণ কায়া তে জোড় নেই ভেবোনা
কতো নৌকার পাল তুলেছি তুমুল ঝড়ে,
শুধু ছেড়েছি মায়ের টানে, একই গর্বের।
আমি তোমার মত কাপুরুষ নই
তবে অশিক্ষিত, তবে কু- শিক্ষিত নই
হাজার টাকায় বিলাতের শিক্ষায় শিক্ষিত তুমি
আমি মোটে অ আ টুকু জানি
তবে ওতে বড় প্রাণ আছে।
রক্তের স্ফুটনাংকে যুদ্ধ আনে
লড়েছিতো আমি, তুমি সেই বিলাতী আসামি।
আজ ক্ষমতার বড় বড়াই তোমার
হাজার টাকার নোট হিসেবি যে।
তোমার পদতলে লুটায় রাজ্যভান্ডার
বড় লজ্জায় মরি আমি!
যা কিনা ভোগ করছো
তাতে সমানে সমান অধিকার মোর আছে,
তবে চাইছিনা তার কিছুই
দেয়াল পিষ্ঠ আলিঙ্গনে দেখছি দু' নয়নে।
আমায় রোগা জীর্ণ ভেবে ভুল করোনা,
বিবেকের তাড়নায় ঠাই দাঁড়িয়ে।
তোমার ওই বিলাতের শিক্ষায় শিক্ষিত নই
না হয় কবে কামড়ে দিতাম।
কতো শত বেনীর ফুল খুলেছো তুমুল উল্লাসে,
তবু বিচারের কাঠগড়ায় তুমিই বিচার পতি।
আমি বারংবার আঘাতেও জিয়ে আছি,
কই মাছের প্রাণ,
তুমি বারংবার জন্মাবে
তবে উৎকন্ঠার বাণী মরবে তুমি মরবে।
জিয়ে আছি তোমার প্রাণ বিনষ্ট হবে দেখে
শান্তি পাবো।
আজন্মকাল আসবে তুমি পৃথিবীর মাঝে,
আমিও শীর্ণ কায়ায় বেঁচে রবো
পৃথিবীর মাটি কামড়ে
দেখে যাব তোমার শেষ কীর্তণ।
সেদিন চোখের যতসামান্য দূরে
বেঁচে থাকবো আমি আজন্মকাল,
তুমি ক্ষনিকের।
আমি যতবার গড়েছি
ভেঙেছো বারংবার, আর নয়!!
দেয়ালে পিষ্টে মেরে ফেলবো,
চাই আমার অধিকার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৭-০৫-২০২০ ২১:১১ মিঃ

পড়ে মন পুলকিত  হল।