আমরা প্রবাসী
- দেলোয়ার হোসাইন ২০-০৪-২০২৪

হে মন্ত্রী মহোদয়
তোমাদের কবে হবে বোদদয়
কত করবে আর মোদের অপমান
মোরা রাতদিন খেটে
বসি যখন দেশের খবর দেখব নেটে
দেখি প্রবাসীদের করছ শুধু দূর্নাম।

শুনিনি কখনো প্রবাসী করছে চুরি
প্রবাসীদের ঘরে আসে চুর,
খাটের তলে কে রেখেছে চাল তেল?
জাতী জানে কে হারামখোর ।

প্রবাসীরা বিদেশের টাকা দেশে পাঠায়
পরিশ্রম করে রাতদিন,
তোমাদের মত দেশের টাকা বিদেশে পাচার করে
বাড়াইনা দেশের ঋন ।

আমরা থাকি দূর দেশে নিজ পরিবার
আত্মীয় স্বজন ছেড়ে,
মোরা তোদের কি ক্ষতি করি কয়দিন পর পর
দিচ্ছ বুকে তীর মেরে।

আমরা শুধু রাতদিন খেটে যাই
একটু সুখের তরে,
মাস যায় বছর যায় তবু পারি না
ফিরে আসতে ঘরে।

আমরা প্রবাসী নিজের সুখ মাটি করে
দেখতে চাই দেশের মানুষের সুখ,
তোমাদের কথার তীরে এই প্রবাস নীড়ে
ব্যাথায় কুকড়ে উঠে বুক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৮-০৫-২০২০ ১৪:১৫ মিঃ

পড়ে মন পুলকিত  হল।