জাতি তুমি বড় একা
- মোঃ ইয়াসিন আহমেদ ২৫-০৪-২০২৪

অজানা এই পৃথিবীতে আমি বড় একা,
জন্মের পরেই মাগো হারিয়ে তোমায় আমি যে হতভাগা।
অজানা এই পৃথিবীতে আমি আসলেই বড় একা,
বাবার আদলে গড়া আমার স্বপ্নের নীড় খানা।

অজানা এই পৃথিবীতে আমি বড় একা,
হটাৎ ঝরে নিয়ে গেলো বুক চিরে মোর স্বপ্ন খানা।
অজানা এই পৃথিবীতে আমি আসলেই বড় একা,
স্বপ্নে গড়া নীড় আমার হলাম আমি পৈতৃক বাঁধন হারা।

অজানা এই পৃথিবীতে আমি বড় একা,
ছিল নাহ ভাগ্যে কিছু, মেনে নিয়ে হলাম দিশাহারা।
অজানা এই পৃথিবীতে আমি আসলেই বড় একা,
এই কি ছিল তবে বিধতার সেই চির চেনা বিধিমালা।

অজানা এই পৃথিবীতে আমি বড় একা,
এভাবেই কাটিয়ে দেয় দিন রাত আমার মতন এতিমরা।
অজানা এই পৃথিবীতে আমি আসলেই বড় একা,
সমাজের কাছে ছোট জাত এর কথা শোনা।

অজানা এই পৃথিবীতে আমি বড় একা,
জাত ধর্ম ভুলে নাকি আমরা মহান মানুষরা।
অজানা এই পৃথিবীতে আমি আসলেই বড় একা,
তবুও কেনো বিবেচিত আমি ছোটো জাতের ছোট পোকা।

আমরা মানুষ বিবেক বুদ্ধি সম্পূর্ণ মানব জাতি,
আমরা কেনো তবে বেধাবেদ করি।
একে অপরের সুখ কেনো দেখিতে পারি নাহ,
দারিদ্রতা কি তবে কোনো দিন কমবে নাহ!

আসলেই ভাবতে অবাক লাগে,
আমি এই অজানা পৃথিবীতে একা একটা প্রাণী,
যার শুধু নামে মানুষ নাম, কাজে তো আমি সেই নিচু জাতি,
আমি অজানা পৃথিবীতে বড় একা, একা আমি আসলেই একা।

হে মানব জাতি মনে রেখো অবহেলা তোমারও হবে,
কারণ তুমিও এসেছ একা যাবেও যে একা।

-------------------------
২৮-০৫-২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Zaan_Ahmed
৩০-০৫-২০২০ ২২:৫৬ মিঃ

মন্তব্য কাম্য !