একটি দীপাবলি’র রাতে
- সুন্দরলাল(Sundarlal) - না ১৯-০৪-২০২৪

আমি দেখেছি দিনের নভোনীল আসমান
আমার সুন্দর পৃথিবীর সিক্ত মাটি হতে—
আরও কত অজানা পাখি দেখেছি আমি যেতে
ওদের আপন শান্তিনীড়ে,আঁধার নামার আগে ৷
আমি দেখেছি রাতের আঁধার,আঁধারে মোড়া আসমান—
নীরবে আমায় দিয়েছে পরশ শীতল সমীরণ ৷
আমি দেখেছি তারার সারি,শশধর—সবে মিলে একসাথে
আপন অথবা পরের আলোয় করেছে আকাশ আলোময় ৷
আজ এ দীপাবলির রাতে সকলে আনন্দে মেতেছে—
আতশবাজি,ফট্কা ফাটছে কত—আমি দেখছি হায়
আজ ধূলিমলিন আর ধোঁয়াটে রাতের আকাশ—
সে ভরেছে নানা শব্দের প্রতিধ্বনিতে—যেন পৃথিবী শব্দময়!
আমি দেখছি না কোন পাখি,কোন তারা আজ রাতে ৷
হয়তো তাঁরা ভয়ে লুকায়েছে আপনারে—
জানি না কোন্ অজানা নীরব আঁধারের সাথে ?
ওরা ভাষা জানে না মানুষের—প্রতিবাদে নামে না পথে !
বিরোধের ভাষা জানি আমরা—আসে না কভু তা মুখে,
আমরা মানুষ—পৃথিবীর জঞ্জাল!থাকি না তাঁহার দুখে ৷
পৃথিবী একদিন কঠিন হবে—জানি না তা কবে ?
সেদিন ও কি মানুষ এমনি র’বে,এমনি ক’রে সব স’বে ?
******
***
*

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৯-০৫-২০২০ ১৩:৫৯ মিঃ

নন্দিত  ভাবে  উপস্থাপন ।