ঐ একটায়
- শফিক নজরুল - অদম্য স্রোত ১৯-০৪-২০২৪

ইদানিং নেশাটা একটু বেড়ে গেছে-
পেটের দায়ে নয়,মনের ক্ষুধায়;
পৃথিবীর সব ধরণের নেশা ভালো,কম-বেশি; এই আর কী !
কতবার বলবো-শরীরে বিপুল ক্ষুধা
তসলিমা নাসরিনের আগ্রাসী কলমের অদম্য তেজের মতন
একবিংশ শতাব্দীর রক্তচক্ষু,নেশার ঘোর,
বোঝার বিষয় নয়,ঠিক যেন হুমায়ূন আজাদের রহস্যের মতই
বাতাসের সুনসান শব্দ,মৌলবাদী চিন্তা-চেতনা
ওৎ পেতে আছে শকুনের মতন;
এই বুঝি ঝাঁররা করে ফেলবে-ঘাতকের নির্মম বুলেট !
অবিদিত তরুণ কবির বুকের পাঁজর
তবু নেশার ঘোর কাটেনা,কবিতার নেশা!
নেশা বলতে ঐ একটায়!

অনেক রকমই নেশা আছে;কত বিচিত্র নাম তার
এই ধরো-,সিগারেটের নেশা, গাড়ী-বাড়ি,নারীর নেশা
মদের নেশা, সাংঘাতিক গাঁজার নেশা,
আর আজকের দুনিয়ার টনক নড়া বাবার নেশা
সবার সাথেই আমার উঠা-বসা আছে;কম-বেশি
ঠিক যেন সদ্য যুবতীর বুকে ওড়না জড়ানোর মতই !
যা বলছিলাম -কবিতার নেশা
নেশা বলতেই ঐএকটায় !

গাঁজাতে যেদিন দমকা টান দিয়েছিলাম
কিছুই পাইনি সেখানে,তেমনটা বলার দুঃশাহস আমি রাখিনা
তবে ছোট করে বললে , পেয়েছি মাত্র একটা ঝংকার
ঠিক যেন নারী -পুরুষের আদিম খেলার মতন!
অথচ কবিতাকে ছুঁয়ে দেখতে গিয়ে
কেঁপে উঠলো হাত,মন,বক্ষ,সারা শরীর,রক্তে লাগলো টান !
মনে হলো রহস্যঘেরা বহুঝংকারময়
ঠিক যেন নিউটনের তৃতীয় সূত্রের মতই
নেশা; তবু নেশার ঘোর কাটেনা,কবিতার নেশা!
নেশা বলতে ঐ একটায় !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।