আগুন পাখি
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল ২০-০৪-২০২৪

যে তোমাকে রাবিন্দ্রিক জালে প্রেম নিবেদন করেছে,
তোমার কুমারীত্বকে আধ-খাওয়া সিগারেটে পুড়িয়েছে,
সে লম্পট স্বৈরাচারী প্রেমিকের যৌণাঙ্গ
সালফিউরিক এসিডে ঝলসে দাও।।

তোমার ধূসর দ্বীপের নিস্তব্ধ ধোঁয়াশা
প্রদীপ নিভে অন্ধকারে হাৎড়ানো
বিষাদ কালো মেঘের পঞ্চায়েত
তোমাকে "নষ্ট মেয়ে" উপাধি দিয়েছে;
ঘটা করে সাইরেন বাজিয়ে জনসভা করেছে
ঐ লম্পট স্বৈরাচারী প্রেমিকের সমাজ।।

আর তুমি? পেঁয়াজ মেখেছ চোখে
হীনমন্য চিত্তে তুমি লিঙ্গঈর্ষা করো
শ্রাবণের ধারায় তুমি জলোচ্ছ্বাসের মতো ফুঁসে উঠছো- "নারীর ক্ষমতায়ন! "

যুদ্ধক্ষেত্র কি'বা কুরুক্ষেত্রে
কর্মযজ্ঞে চুলার আগুন-
আউশের ধান মাড়িয়ে
তুমি উপোসে সংগ্রামের সংকল্প এঁকেছো।।

বাংলা,বিহার, উড়িষ্যা এখন দুভাগ-
সমানচিত্তে চাল ফেলা ভারি-
এই অসভ্য সভ্যতাকে মুগুর নয়,
সালফিউরিক এসিডে ঝলসে দাও।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৯-০৫-২০২০ ২২:৫৬ মিঃ

Excellent

KobiHimel
২৯-০৫-২০২০ ২২:৩৬ মিঃ

অদ্ভুতরকম সুন্দর

almamun1996
২৯-০৫-২০২০ ২২:২৮ মিঃ

অন্যরকম অনুভূতি প্রকাশ