সকাল
- মামুনুল হক - বাস্তববাদী ২৩-০৪-২০২৪

আমার তো এখনো সন্ধ্যেও হয়নি!
রাত পোহাবে কবে?
সকাল হবে কবে?
প্রশান্তির হাসি দিব কবে?
তবে দৃঢ় কন্ঠে বলতে পারি -
একদিন সকাল দিবে ধরা।
কারণ, আমার আছে মা শিক্ষিকার দোয়া।
আছে কত শত গরিব ছাত্রছাত্রীর শ্রদ্ধা।
আছে অজস্র গ্রামীণ মানুষের প্রীতি-ভালবাসা।
আছে আইলপুরের অর্ধাহারে থাকা -
বিকলাঙ্গ চাচার অফুরন্ত ভালোবাসা।
আছে অসহায়ের কাছে সহায় হওয়ার -
জীবন্ত আগ্নেয়গিরির ন্যায় এক গল্পগাথা।
যার আছে ভরি ভরি থাকার ইতিহাস -
সকাল কি না এসে থাকতে পারে?
আসবে সকাল থাকবে হাসি সকল ঠোঁটের কোণে;
আনন্দ অশ্রু নাকের দু'পাশে গড়িয়ে পড়বে- এঁকেবেঁকে বয়ে যাওয়া আমাজনের মতন।
আর নিশ্চয়ই হাতে থাকবে আলোক মশাল। তখন মাথাবনত হয়ে আড় চোখে দেখবো আমি-
কাঙ্ক্ষিত সে সকাল সাথে থাকবে এক দীর্ঘশ্বাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Mamunulhoque
১১-০৬-২০২০ ১৩:২২ মিঃ

জনাব ফয়জুল মহী স্যারের মন্তব্য আশা করছি।

Mamunulhoque
০৪-০৬-২০২০ ১৪:৫৯ মিঃ

এখানে "সকাল" বলতে বহুল প্রতীক্ষিত সফলতাকে বুঝানো হয়েছে।