স্বপ্নচারিনী
- Tonoy Chowdhury - দোলনচাঁপা ২৪-০৪-২০২৪

আমাকে কঠিন দেখেছ— আমাকে বৃষ্টি হয়ে ঝরতে দেখেছ;
নরম স্নিগ্ধ ঘাসের উপর আমায় শিশির হয়ে জমতে দেখেছ;
দেখেছ আমায় অজস্র শিউলি ফুলে,
দেখেছ আমায় কদমগাছের জোছনা তলে,
ভালোবাসার বেরঙ শহরে রঙ ছড়াতে দেখেছ
দেখেছ আকাশে লক্ষ লক্ষ নক্ষত্রের মাঝে
কখনো সুরে, কখনো গানে, কখনো শয়নেস্বপনে
কখনো কারণে-অকারণে
খুঁজেছ আমায় গভীর নিশীথে হাহাকার করে,
খুঁজেছ আমায় বিষণ্ন চোখের ভোরে,
যেখানে নীলাদ্রি সিন্দুর মেঘে মিশেছে মেঘের পর মেঘে—
নীলপদ্মের বুকে: নদী তীরে—কাষ্ঠল বর্ণের নৌকায় চড়ে,
খুঁজেছ আমায় গুল্ম, লতা, বৃক্ষ, আকাশতলে
যেখানে শেওলা জমে আছে বহুদিন ধরে
কখনো রৌদ্রে, কখনো গাছের ছায়া হয়ে।
কতদিন আঁখি জলে, কখনো আঁখি ছলে,
ভিতর-বাহির দেখ হয়েছি তোমার বেলিফুলে,
দেখ—আমায় মৃত্তিকার মাঝে প্রাণ হয়ে রয়েছি,
দেখ—আমায় বাতাসে ডানা হয়ে উড়ছি।
ভালোবাসিয়াছি এ শহরের কোকিল কন্ঠীরে,
ভালোবাসিয়াছি স্মৃতির আঙিনায় ঘর বানিয়ে
বসে থাকা নিভৃত স্বপ্নচারিনীরে,
গোধূলি যখন সন্ধ্যার কোলে—নিশি বেড়িয়েছে
শরতের আঁচল ঠেলে;—নক্ষত্রের কাতর আবেগে,
ভালোবাসিয়াছি সে-ই নিভৃত স্বপ্নচারিনীরে।

১৬ জ্যৈষ্ঠ, ১৪২৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।