এটাই কবির স্বীকারোক্তি
- শফিক নজরুল - অদম্য শক্তিমান কবি ২০-০৪-২০২৪

কবির কাছে পৃথিবীর সবই তুচ্ছ;সব ...
রাজা, বাদশা,সম্রাট,প্রধানমন্ত্রী,রাষ্ট্রপতি
কোটিপতি, বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তিটি
ধার্মিক,অধার্মিক কিংবা বেশ্যার দালাল !
কবি মানুষের ধর্মে বিশ্বাসী কবিত্বশক্তির দাপটে
বহুমাত্রিক অসাধারণ বিচিত্র ভঙ্গিমায়
ঠিক যেন এনহেদুয়ান্নার পর্দা কাঁপানো ছবি
বিশ্বসাহিত্যের ইতিহাসের পর্দা !
শুধু জুরাসিক যুগ হতে যাবে কেন?
মহাবিশ্ব সৃষ্টির বহুপূর্ব থেকেই যেন কবির বিচরণ
তেলাপোকা হয়ে নয়;ডাইনোসর
সবই তুচ্ছ;সব ...
পৃথিবীর দেশ,মহাদেশ,সাগর,মহাসাগর
অরণ্য-জনপদ দাঁপিয়ে বেড়ায় কবি
উত্তর গোলার্ধ থেকে দক্ষিণ গোলার্ধ পর্যন্ত
কবির সারাংশ কবিই এবং কবি
দরকার নেই আর্থার রিমবোঁদের ভাবনা ,নৈরাশ্যবোধের চেতনা-
এই পরিবার,সমাজ,রাষ্ট্র কবির সৃষ্টি
এই মাঠ,ঘাট,নদী-নালা,পুকুর,জলাশয় কবির সৃষ্টি
এই সাগর,মহাসাগর,পাহাড়ি ঝর্ণা
সুশোভিত বৃক্ষরাজি কবির সৃষ্টি
কলমের তেজ এতটায় বেশি যে-
দর্শন,ইতিহাস,পদার্থ ,রসায়ন,তথ্য-প্রযুক্তি এমন কি
ভার্চুয়াল জগতের অচেনা প্রেয়সী
কিছুই বাদ যায় না সেখানে-কবির চির-যৌবনা কাব্যে
উঠে আসে ধীরে ধীরে আলোর বন্যা নিয়ে সাহিত্যের প্রতিটি পৃষ্ঠায়
এই স্কুল,কলেজ.মাদরাসা, বিশ্ববিদ্যালয় কবির সৃষ্টি
এই মসজিদ,মন্দির,গির্জা,প্যাগোডা সব কবির সৃষ্টি
এই ভাষা আন্দোলন, শহীদ মিনার, ফুলের বাগান কবির সৃষ্টি
এই ছয়-দফা, গন-অভুত্থান,মহান মুক্তিযুদ্ধ কবির সৃষ্টি
এই কাব্যবিকীরণ,রূপ,রস,বর্ণ,গন্ধ কবির সৃষ্টি
এই অলঙ্কার,উপমা,কালজয়ী কবিতা কবির সৃষ্টি
এই যৌবনের অদম্য স্রোত,আনন্দমধু চিত্রকল্প কবির সৃষ্টি
এই সুর, পাখির গান ,বাতাসের আদর কবির সৃষ্টি
কারণ কবি খোঁজেন সৌন্দর্য ;সাম্যবাদী চেতনা
কল্পনার স্রোতে সত্যের ইতিহাস !
মহামান্য বিবেক,আজ আমার কিছুই বলার নাই ;
শুধু এতটুকু বলতে চাই -এটাই কবির স্বীকারোক্তি...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
৩১-০৫-২০২০ ০৫:২০ মিঃ

Fantastic