জীবন যখন উপযোগহীন
- মো. ইসমাঈল হোসাইন ২৯-০৩-২০২৪

বছর ঘুরে শীতকাল আসে,
সবুজ পাতার ঝুপড়ী ঝরে যায়,
গাছগুলো দাড়িয়ে থাকে কাঁটার মত,
কুয়াশার চাদরে নিজেকে আড়াল করে প্রকৃতি।
প্রকৃতির অনতিক্রম্য নিয়তির কাছে এভাবেই,
সঁপে দেয় নিজেকে প্রতিটি জড়, জীব আর প্রাণী।
আমাদেরও শীত আসে,
জীবন শ্রীহীন হয়, ফুরিয়ে যায় সকল উপযোগ,
ঠায় দাঁড়িয়ে থাকে পাতাহীন বৃক্ষ যেমন প্রকৃতিতে।
নূন্যতম উপযোগহীন বস্তুর ও মূল্য থাকে,
শুধুই মূল্যহীন তখন মানুষ,
প্লাস্টিকের চেয়ে ও নিকৃষ্টতর আবর্জনা।
প্রেমহীন দেহটা হয়ে যায় প্রাণহীন
হাড্ডী আর রক্ত মাংসের স্তুপ।
অতঃপর আমরা ও আড়াল করি নিজেকে,
পচনশীল দেহ মিশে যায় মাটিতে।
খাঁচা থেকে অবমুক্ত পাখির ন্যায় উড়ে যায়
মানব সৃষ্টির পরম উপাদান আত্মাটা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।