মহামানব
- মধুকবি ২৫-০৪-২০২৪

( জগতের সকল মহামানবদের প্রতি শ্রদ্ধার্ঘ্য যারা
মানব কল্যাণে নিজেদের নিয়োজত করেছিলেন )

মহা মানবদের জীবনি পড়ি
শ্রদ্ধাভরে তাদের স্মরণ করি ,
মানবের কল্যানে করিয়া কাজ
জগতে চির ভাস্বর তারা আজ ।

ধরায় যখন গভীর তমসা রাতি,
লোকালয়ে নিভিছে সব গৃহের বাতি ;
মানুষে মানুষে শুধু স্বার্থের দ্বন্ধ ,
লোভলালসায় যখন তারা অন্ধ ।

কত যে অন্যায় অবিচার জুলুম ,
দুর্যোগ মহামারী কেড়ে নেয় ঘুম ;
মুক্তির দূত হয়ে তখন তারা আসে ,
সকল মানুষেরে সমান ভালবেসে ।

বহু নির্যাতন সহিয়া নত শিরে,
যন্ত্রণায় নিজে ভেসে নয়ন নীরে,
সর্বত্যাগী হয়ে ব্যাকুল প্রাণে
ছুটে আসে ওরা প্রেমের টানে ।

ওরা আসে বার বার নতুন আলোয়
ভরিয়ে দিতে আমাদেরই লোকালয় ,
মানব সেবায় জীবন করে বলিদান ,
ভুলিব কেমনে মোরা তাদের অবদান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।