সুখের খোঁজে ভ্রমচারী
- রাইহান এইচ সোহাগ ২৯-০৩-২০২৪

খুঁজিয়া ফিরিলাম মর্ত্য ভূধর
করিয়া মহাপণ,
স্বর্গ নরক অসীমতলে
অশোক বৃন্দাবন।

ভ্রমপদে বিত্ত কাছে কহিনু ওহে ভবরাণী,
করুণা তব ভরাবে আমার
শূন্য আঁচলখানি?
ফের কয়েক বার হাঁক,
নাহি কানে লাগে বিত্তরাণীর প্রত্যুত্তরের ডাক।

সাড়া না পাইয়া গেলাম অদ্য;
হেথায় দাড়িয়ে ঠায় অট্টালিকা,
কাতরস্বরে কহিলাম দিবি অধমে একটু সুখ কণিকা।
নাহি মিলিলো সুখের একটু পদ্য।

শেষাবধি গিয়ে ক্লান্ত বদনে পুছিলাম যশ রাজা,
আপনার চরণে পতিত হইলাম সুখহীন অধম প্রজা।
আপনার আছে অঢেলখানি সুখের বোঝার ভার,
এক চিমটি দিয়ে প্রজ্ঞাময় করুন আমায় পার।

সাড়া না পাইয়া ব্যথাতুর হৃদে ফিরিয়া আসিবার বাঁকে,
বিত্ত প্রাসাদ যশ ডাকিলো বিদ্রুপ হাসির হাঁকে।
কহিল অধম মরিস কেন সুখ সুখ করে পাছে,
আপনার সুখ রহিয়াছে রে লুকাইয়া তোর আপনার কাছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
৩১-০৫-২০২০ ২০:৫২ মিঃ

সুন্দর উপস্থাপন ।